২০ এপ্রিল, ২০২৪

Cricket: ধারাবাহিকতার অভাবে ভুগছে ভারতীয় ক্রিকেট
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-10 12:22:35   Share:   

এশিয়া কাপ (Asia Cup 2022) টি ২০ থেকে বিদায় নিয়েছে ভারত। দুর্দান্ত ভাবে শুরু করেও শেষ পর্যন্ত ফাইনাল ল্যাপে শ্রীলঙ্কা (Sri Lanka) ও পাকিস্তানের (Pakistan) কাছে হেরে বিদায় নিতে হয়েছে ভারতকে। ইদানিং কয়েক বছর ধরেই ভারতের (Indian Cricket Team) ধারাবাহিকতার অভাব পরিলক্ষিত হয়েছে নিয়মিত ভাবেই।

এর দায়ে কাকে ফেলা যাবে? যদিও টেস্ট, একদিবসীয় এবং ২০ ওভারের খেলতে দল গঠনের একটি সিলেকশন কমিটি রয়েছে। কিন্তু তবুও আজ একথা সকলেরই জানা যে শেষপর্যন্ত বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সম্পাদক জয় শাহের একটা ভূমিকা আছেই। ক্রিকেটের দল নিয়ে এত পরীক্ষা নিরীক্ষা এর আগে ৫০/৬০ বছরে কেউ দেখেননি। অধিনায়কের কোনও ঠিক ঠিকানা নেই। অন্তত ৭ জন অধিনায়ক দলের মধ্যে রয়েছেন। কখনও রোহিত কখনও কে রাহুল থেকে ঋষভ পন্থ হয়ে কে নয়? দল নায়কের একটা ভূমিকা থেকেই যায় সেটি নিশ্চয় সৌরভের থেকে ভালো কেউ জানেন না।

অন্যদিকে, সৌরভের প্রিয় বন্ধু রাহুল দ্রাবিড় বর্তমানে দলের সব ধরনের টুর্নামেন্টের কোচ। তিনিও এক সময়ে অধিনায়ক ছিলেন। এছাড়া দলে রয়েছেন প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। এঁরা নিশ্চয় বুঝতে পারছেন যে কোথাও একটা ফাঁক থেকে যাচ্ছে। এর ফলে বারবার তীরে এসে তরী ডুবছে। দলের অবস্থায় তাই। অন্তত ৩০ জন খেলোয়াড়কে ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হচ্ছে। এতে একটা টিম ওয়ার্ক গড়ে উঠছে না। ওপেনিং করবে কে তারও কোনও ঠিক নেই। শেষ ম্যাচে কোহলিকে দিয়ে ওপেন করানো হয়েছিল।

সামনেই টি ২০ বিশ্বকাপ অস্ট্রেলিয়াতে। এই টুর্নামেন্টের বিভিন্ন খেলোয়াড় আইপিএলে নিয়মিত খেলে থাকেন। এদের খেলার ধার দুর্দান্ত। কাজেই সেরা ১৪ জন খেলোয়াড়কে বেছে নেওয়াটাই এখন আসল কর্তব্য। শোনা যাচ্ছে, দুবাইতে ফাস্ট বোলাররা ডুবিয়েছে দলকে। ফলে বুমরা শামি এবং সিরাজকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। ইতিমধ্যেই বুমরাকে বেঙ্গালুরুতে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে ভিভিএস লক্ষণ পরীক্ষা করে দেখবেন বুমরা খেলতে পারবেন কি না। সৌরভকে কিন্তু অনেক দায়িত্ব নিতে হবে।


Follow us on :