ব্রেকিং নিউজ
  (12:20 PM)-এখনও সংকট কাটেনি পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের     (12:18 PM)-মদন মিত্রকে এবার সতর্ক করল দল     (11:17 AM)-ওমিক্রন আক্রান্তের সংখ্যা গোটা দেশে বেড়ে দাঁড়াল ৮২০৯, সুস্থ ৩১০৯     (11:14 AM)-করোনা রুখতে সকাল ১০টার পর থেকে বন্ধ গ্যালিফ স্ট্রিটের পাখিবাজার     (11:02 AM)-সিঁথি থানা এলাকায় রামলীলা বাগানের একটি বাড়িতে ভোররাতে আগুন লাগল     (08:54 AM)-প্রখ্যাত কত্থক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ প্রয়াত     (08:48 AM)-সিরিয়াল দেখার ফাঁকে কসবায় দুঃসাহসিক চুরি     (08:48 AM)-রাজ্যের করোনা আক্রান্ত কমলেও মৃত্যুসংখ্যা উর্ধ্বমুখীই     (08:47 AM)-তাপমাত্রা স্বাভাবিকের নিচে, ফের বঙ্গে শীতের আমেজ  
speenach-preparation-home-cooking
Cooking: শীতে বানিয়ে ফেলুন পালংশাকের ভিন্নধর্মী দুটি পদ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-28 13:59:32


বাজারে এখন পালংশাক ভালোই উঠতে শুরু করেছে। শীতকালে পালংশাকের প্রতি বাঙালিদের একটা আলাদ টান থাকে। গরম ভাতের সাথে পালংশাকের ঘণ্ট বা সিম, লাউ, কুমড়ো সহযোগে পালংশাকের চচ্চড়ি অতি উপাদেয়। মা, ঠাকুমা, বৌমাদের হাতের তৈরি পালংশাকের আরও নানা পদ রয়েছে। এবার শীতে পালংশাক দিয়ে একটু স্বাতন্ত্রধর্মী পদ বানিয়ে ফেলুন।                       

ক্রিস্পি ফ্রায়েড স্পিনাচ-এক আঁটি পালংশাক এনে শুধুমাত্র পাতাগুলো ছিঁড়ে নিন। পাতাগুলো জলে ভালো করে ধুয়ে পরিষ্কার করে, জল ঝরিয়ে শুকিয়ে নিন। ছুরির সাহায্যে প্রতিটি পাতা লম্বালম্বি কেটে নিন। একটা প্লেটে শুকনো কর্নফ্লাওয়ার ছড়িয়ে নিন। পালংশাকের পাতার খণ্ডগুলোর দুই পিঠে শুকনো কর্নফ্লাওয়ার মাখিয়ে নিন। কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে ডুবো তেলে কর্ণফ্লাওয়ার মাখানো পালংশাকের খণ্ডগুলো মুচমুচে করে ভেজে নিন। ছান্তার সাহায্যে তুলে তেল ঝরিয়ে আলাদা করে রাখুন। শুকনো কড়া আঁচে বসিয়ে ভালো করে গরম করে নিন। তিনটে কাঁচালঙ্কার বীজ বাদ দিয়ে লম্বা লম্বা করে কেটে নিন। কড়া তেতে গেলে গ্যাস বন্ধ করে সরু লম্বা লম্বা করে কাটা কাঁচালঙ্কা কড়ায় দিয়ে ভালো করে নেড়ে নিন। এবার ওর মধ্যে ভাজা পালং শাক, আন্দাজমতো নুন, হাফ চা চামচ ব্রথ পাউডার, এক চিমটে চিনি, হাফ চা চামচ সাদা মরিচের গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। সবশেষে এক চা চামচ তাওয়ায় সেঁকা সাদা তিল ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন । 

                   

পালং চিকেন-পাঁচশো গ্রাম মুরগি পাঁচটি খণ্ড করে কাটুন। জলে ধুয়ে পরিষ্কার করে নিন। চিকেনের গায়ে ছুরির সাহায্যে চেরা দিন। বড় দু-আঁটি পালংশাকের গোড়া বাদ দিয়ে ধুয়ে পরিষ্কার করে হালকা সিদ্ধ করে নিন। ঠান্ডা করে ছটা কাঁচালঙ্কা, দশ কোয়া রসুন, এক চা চামচ আদা কুঁচি, এক আঁটি ধনেপাতা সহ সিদ্ধ করা পালংশাক মিক্সিতে দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এবার একটা পাত্রে পালংশাকের মিশ্রনটা নিয়ে তার মধ্যে এক টেবিল চামচ সাদা তেল, আন্দাজমতো নুন, এক চা চামচ জিরের গুঁড়ো, এক চা চামচ ধনে গুঁড়ো, হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো, হাফ চা চামচ কস্তূরি মেথির গুঁড়ো দিয়ে হাতের সাহায্যে ভালো করে মেখে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রনটা চিকেনের খণ্ডগুলোর গায়ে ঘণ্টা দুয়েক রেখে দিন।

কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো দুই টেবিল চামচ সাদা তেল ও এক টেবিল চামচ মাখন গরম করে একটা বড় দারচিনির স্টিক, তিনটে ছোট এলাচ, পাঁচটা লবঙ্গ ফোড়ন দিয়ে তার মধ্যে দুটো বড় সাইজের পেঁয়াজের স্লাইস দিয়ে একটু নুন দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। এবার ওর মধ্যে মিশ্রন মাখানো চিকেনের খণ্ডগুলো দিয়ে ভালো করে কষে নিন। চিকেন তুলে নেবার পরে পাত্রের  মধ্যে যে  মিশ্রনটা পড়ে থাকবে, তার মধ্যে একটু জল দিয়ে মিশিয়ে জলটা কড়ায় ঢেলে নিভু আঁচে ঢাকনা বন্ধ করে রান্না করুন। চিকেন পেকে গেলে এক টেবিল চামচ মাখন ও হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো ছড়িয়ে নেড়ে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে নিন।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us