online-home-made-cooking-winter-food
Cooking: অনলাইনে অর্ডার না করে নিজেই বানিয়ে ফেলুন


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-26 08:38:05

শীতকালে ঠান্ডা আবহে সুস্বাদু নিরামিষ পদ রান্না করে প্রিয়জনদের খাওয়ানোর মজাই আলাদা। অনলাইনে অর্ডার না দিয়ে নিজের হাতেই বানিয়ে ফেলুন শীতের নৈশভোজের  আকর্ষণীয় দুটি পদ।                      

কালি ডাল-আড়াইশো খোসা সহ কালি ডাল জলে ধুয়ে পরিষ্কার করে নিন। ঘণ্টা দুয়েক জলে ভিজিয়ে রাখুন। দুই ঘণ্টা বাদে প্রেসার কুকার আঁচে বসিয়ে আন্দাজমতো জলে নুন দিয়ে ডাল সিদ্ধ করে নিন। হয়ে গেলে আলাদা করে রাখুন। কড়া আঁচে বসিয়ে ৭৫ গ্রাম সাদা তেল গরম করে ওর মধ্যে একটা বড় পেঁয়াজের কুঁচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। এবার ওর মধ্যে এক টেবিলচামচ আদা, রসুন বাটা দিয়ে সামান্য জল ছিটিয়ে দিন। নেড়ে ভাজুন। ওর মধ্যে এক চাচামচ কাশ্মীরী লঙ্কার গুঁড়ো  ও ১২৫ গ্রাম টমেটো পিউরি দিয়ে ভালো করে নাড়ুন, যতক্ষণ না তেল ছাড়ছে। তেল ছাড়লে ওর মধ্যে সিদ্ধ করা ডালটা দিয়ে ভালো করে নেড়ে মেশান। এবার ৫০ গ্রাম মাখন, আন্দাজমতো নুন, এক টেবিল চামচ কস্তূরী মেথির গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। সব শেষে দুই টেবিল চামচ ক্রিম বা ঘন দুধের সর দিয়ে ভালো করে একটু নেড়ে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে নিন। হাতরুটি সহযোগে পরিবেশন করুন।   

                        

বেবিকর্ন মেথি পালক-পাঁচশো গ্রাম পালং শাকের গোড়া কেটে বাদ দিয়ে জলে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। ছুরির সাহায্যে লম্বা মোটা মোটা (ফিঙ্গার শেপে) করে কেটে নিন। আড়াইশো গ্রাম বেবিকর্ন জলে সিদ্ধ করে জল ঝরিয়ে নিন। কড়া আঁচে বসিয়ে পঁচিশ গ্রাম সাদা তেল গরম করে এক টেবিলচামচ রসুন কুঁচি দিয়ে নেড়ে একটু ভেজে তিনটে কাঁচা লঙ্কা কুঁচি দিন। ভালো করে নেড়ে পালং শাক দিয়ে মিনিট তিন-চারেক ভেজে নিন। এবার সিদ্ধ করা বেবিকর্ন ও আন্দাজমতো নুন দিয়ে নেড়ে মেশান। এক টেবিল চামচ কস্তূরী মেথির গুঁড়ো দিয়ে নেড়ে নিন। সব শেষে দুটো পাতিলেবুর রস ছড়িয়ে ভালো করে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে নিন। গরম রুটি সহযোগে পরিবেশন করুন।





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us