ব্রেকিং নিউজ
  (08:27 AM)-যাদবপুর দুর্ঘটনায় আটক ৩, গাড়ির চালক রাহুল ব্যানার্জিকে গ্রেফতার করে যাদবপুর থানার পুলিস      (08:15 AM)-যাদবপুরের কৃষ্ণা ক্লাসের সামনে পথ দুর্ঘটনায় মৃত্যু ১, গুরুতর জখম আরও ৬ জন,     (08:14 AM)-রাত সাড়ে ১১ টা নাগাদ একটি স্করপিও গাড়ি ঢাকুরিয়া দিকে যাওয়ার সময় গোলপার্ক মোরে পথদুর্ঘটনা, আটক ২     (08:07 AM)-কলকাতা বিমানবন্দর থেকে ধৃত পাইলট, ধৃতের বিরুদ্ধে লুক আউট নোটিস জারি ছিল     (08:04 AM)-আজও রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস, ২৬ তারিখ থেকে পরিষ্কার আকাশ  
md-rafi-jitendra-kishorekumar
Md Rafi: মহম্মদ রফি শুধু বড় গায়কই ছিলেন না, মানুষ হিসেবেও ছিলেন মহান


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-23 18:01:04


হিন্দি ছবির বিখ্যাত নায়ক জিতেন্দ্র সাতের দশকে 'দিদার এ ইয়ার নামে' একটি ছবি প্রযোজনার কাজ শুরু করেন। জিতেন্দ্র একরাশ ছবির কাজ নিয়ে ব্যস্ত থাকার দরুণ এই ছবিটি তৈরি হতে প্রায় বছর চারেক সময় লাগে। এইচ এস রাওয়াল পরিচালিত ওই ছবিতে লক্ষ্মীকান্ত-পেয়ারিলালের সুরে কিশোর কুমার ও মহম্মদ রফি বেশ কিছু গান গেয়েছিলেন। ছবি শুরুর আগে কিছু গান রেকর্ডিং করা হয়। তখন মহম্মদ রফি গান প্রতি চার হাজার টাকা পারিশ্রমিক নিতেন। 

তার বছর চারেক বাদে ছবির প্রয়োজনে জিতেন্দ্র ও ঋষি কাপুরের লিপে কিশোরকুমার ও মহম্মদ রফিকে দিয়ে আবার একটি ডুয়েট গান রেকর্ড করানো হয়। রেকর্ডিংয়ের পরে জিতেন্দ্রর প্রোডাকশন ম্যানেজার জিতেন্দ্রর কাছে জানতে চান, মহম্মদ রফিকে কত টাকা পারিশ্রমিক দেওয়া হবে? এবার জিতেন্দ্র চার বছর আগে রফি সাহেবকে গানের জন্য কত টাকা পারিশ্রমিক দিয়েছিলেন, সেটা মনে করতে পারছিলেন না। তখন তিনি প্রোডাকশন ম্যানেজারকে জিজ্ঞাসা করেন, কিশোর কুমারকে কত টাকা দেওয়া হয়েছে ? উত্তরে প্রোডাকশন ম্যানেজার জানান, কিশোর কুমারকে কুড়ি হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হয়েছে। তখন জিতেন্দ্র বলেন, রফি সাহেবকেও যেন একই পারিশ্রমিক দেওয়া হয়। 

সেইমতো মহম্মদ রফিকে কুড়ি হাজার টাকা পারিশ্রমিক পাঠানো হয়। রফি সাহেব আর জিতেন্দ্র তখন কাছাকাছি থাকতেন। পরের দিন সকালে রফি সাহেব ওনার শ্যালক কাম সেক্রেটারিকে জিতেন্দ্রর বাড়িতে পাঠান। তিনি জিতেন্দ্রকে বলেন, মহম্মদ রফি জিতেন্দ্রর সঙ্গে কথা বলতে চান। জিতেন্দ্র সঙ্গে সঙ্গে ফোন করেন রফি সাহেবকে। রফি সাহেব জিতেন্দ্রকে বলেন, কী ব্যাপার, আমায় কুড়ি হাজার টাকা পারিশ্রমিক পাঠিয়েছ কেন? উত্তরে জিতেন্দ্র জানান, কিশোরদা আর আপনাকে একই টাকা পারিশ্রমিক দেওয়া হয়েছে। তখন হেসে রফি সাহেব বলেন, আরে, তোমার পয়সা কি বেশি হয়েছে ? আমার পারিশ্রমিক চার হাজার টাকা, আমি সেটাই নেব। বাকি টাকা আমি ফেরত পাঠিয়ে দিয়েছি। তখন রফি সাহেবের শ্যালক জিতেন্দ্রকে ষোলো হাজার টাকা ফেরত দিয়ে ফিরে যান।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us