শিরোনাম
hard-work-is-last-word-Uttam-Kumar-concentrate-english
Uttam Kumar: মনোযোগী ছিলেন মহানায়ক উত্তমকুমার


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-19 17:07:43

ছাত্র হিসেবে মোটামুটি  ভালই ছিলেন উত্তম কুমার । সেকেন্ড ডিভিশনে ম্যাট্রিক পাশ করেছিলেন । অঙ্ক ও সংস্কৃততে খুব ভাল ছিলেন । ইচ্ছে ছিল অনেকদূর পড়াশোনা চালিয়ে নিয়ে যাবার , কলেজে ভর্তিও হয়েছিলেন কিন্তু পারিবারিক চাপে অল্প বয়েসে পড়াশোনা ছেড়ে পোর্ট ট্রাস্টে চাকরিতে যোগ দিতে হয় । পড়াশোনার প্রতি খুবই উৎসাহী ছিলেন । যদি শুনতেন কেউ অর্থের অভাবে পড়াশুনা করতে পারছেনা , তাদের  যতটা সম্ভব সাহায্য করতেন । উত্তম কুমার যখন নামকরা স্টার তখন শিকার নামে একটি বাংলা ছবিতে নায়কের ভূমিকায়  অভিনয় করেছিলেন , সেই ছবিতে উত্তম কুমারের মুখে বেশ কিছু ইংরেজি সংলাপ ছিল ।

সেই ছবিটি দেখবার পরে সেকালের বিখ্যাত অচল পত্র পত্রিকার সম্পাদক দিপ্তেন্দ্র কুমার সান্যাল তার পত্রিকায় লিখেছিলেন যে দেশ স্বাধীন হওয়ার পর ইংরেজরা এদেশ ছেড়ে চলে গেছেন , গুটিকয়েক যে কজন ইংরেজ এখনো এদেশে রয়েছেন তারা মনেহয়  শিকার ছবিতে উত্তম কুমারের মুখের ইংরিজি শুনলে এদেশ ছেড়ে পালাবে । বাংলা ছবির ম্যাটিনি আইডল উত্তম কুমার তখন খ্যাতির মধ্য গগনে । তার সম্পর্কে এরকম অপমানকর একটা লেখা প্রকাশিত হবার পর তার দিক থেকে বড় রকমের প্রতিবাদ আসবে বা তিনি সম্পাদকের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করবেন এটাই স্বাভাবিক ব্যাপার ছিল । কিন্তু না তিনি এসব কিছুই করলেননা, এখানেই তিনি অন্যদের থেকে আলাদা তিনি সর্বোত্তম।

এই লেখাটি ওনাকে গভীরভাবে ভাবিয়েছিল । তাই তিনি যেটা করলেন তাতে তার কাছের মানুষেরা অবাক হয়েছিলেন । অচলপত্র পত্রিকাতে এই লেখাটি প্রকাশিত হবার কিছুদিন বাদেই উত্তম কুমার যোগযোগ করেছিলেন লা মার্টিনিয়ার স্কুলের  তৎকালিন ব্রিটিশ প্রিন্সিপালের সাথে। ঐ স্কুলে ওনার পুত্র গৌতম তখন পড়ত তাই প্রিন্সিপালের সঙ্গে ওনার পরিচয় ছিলো । এমনিতে উত্তমকুমার ইংরেজি জানতেন কিণ্তু ওনার ইংরাজি উচ্চারন ভাল ছিল না। উত্তম কুমার প্রিন্সিপাল সাহেবকে বলেন যে তিনি ওনার কাছে ইংরেজি শিখতে চান । অত নামী একজন নায়কের কাছ থেকে এই কথা শুনে এক কথায় রাজি হয়ে যান প্রিন্সিপাল সাহেব।

এরপর থেকে নিয়মিত উত্তমকুমারের বাড়িতে এসে তাকে ইংরাজি শেখাতেন প্রিন্সিপাল সাহেব। অতবড় একজন নায়ক সারাদিনের হাড়ভাঙা খাটুনির পরে বাধ্য ছাত্রের মত ইংরাজি শিখতেন নিষ্ঠা সহকারে । এর পরবর্তী সময় উত্তম কুমার ইংরাজি ভাষায় যথেষ্ট দখল অর্জন করেছিলেন । নিয়মিত ইংরেজি সাহিত্য পড়তেন, ভাল ইংরাজি লিখতেন এবং স্বচ্ছন্দে ইংরাজিতে কথা বলতেন । এমনকি মাঝেমধ্যে ওনার ইংরাজি মিডিয়ামে  পড়া পুত্র গৌতম ও বেশ কিছু দুর্বোধ্য ইংরাজি শব্দের মানে জানবার জন্য পিতা উত্তম কুমারের শরণাপন্ন হতেন।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us