ব্রেকিং নিউজ
  (15:40 PM)-ফের আগামি কাল গোয়া সফর করবেন অভিষেক বন্দোপাধ্যায়     (15:37 PM)-রাজ্য সরকারের সামাজিক প্রকল্পের জন্য ১০০০ কোটি টাকা ঋণ অনুমোদন করল বিশ্ব ব্যাঙ্ক     (14:19 PM)-কালিম্পং জেলার সামসিং ফাঁড়ির মণ্ডলগাও এবং খাসমহল গ্রামে ভল্লুকের আতঙ্ক      (14:17 PM)- বাঁকুড়ার গঙ্গাজলঘাটিতে হাতির দলের তাণ্ডব। জখম ও মৃত একাধিক গবাদিপশু      (14:15 PM)-বাসন্তীতে উদ্ধার চারটি বেআইনি আগ্নেয়াস্ত্র। ধৃত এক। এলাকায় চাঞ্চল্য      (14:14 PM)-অবৈধ গ্যাস সিলিন্ডার রাখার অভিযোগে মঙ্গলকোটে গ্রেপ্তার এক ব্যক্তি     (14:13 PM)-ডোমজুড়ে পাওয়ার হাউসে অগ্নিকাণ্ড। একটি স্পঞ্জ কারখানায় আগুন     (14:12 PM)-বোমা বিস্ফোরণে জখম তিন শিশু। বহরমপুরের টিকটিকিপাড়া এলাকার ঘটনা     (10:42 AM)-মুম্বাইয়ের বহুতলে সকাল ৭টা নাগাদ আগুন, মৃত ২, হাসপাতালে ভর্তি ১৫     (10:40 AM)-৫ বি তিলজলা রোডে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার, প্রাথমিক ধারণা আত্মহত্য়া     (10:03 AM)-প্রয়াত প্রাক্তন ফুটবলার তথা কোচ সুভাষ ভৌমিক     (08:15 AM)-২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯৪,৭৭৪, সুস্থ ২,৫১,৭৭৭      (08:07 AM)-করোনায় মৃত ৩৫, সংক্রমণের হার কমে ১২.৫৮ শতাংশ      (08:06 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট করোনা আক্রান্ত ৯,১৫৪     (07:59 AM)-২২ থেকে ২৪ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা     (07:58 AM)-পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্য জুড়েই বৃষ্টির সম্ভাবনা  
engineer-brother-starts-tea-stall-in-durgapur
Durgapur: চায়ের ফ্লাস্ক হাতে দুর্গাপুরের ২ ইঞ্জিনিয়ার


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-26 13:16:29


ছোট থেকে স্বপ্ন ছিল বড় হয়ে ইঞ্জিনিয়ার হবে। সংসারের অভাব অনটনের যন্ত্রণা ঘোচাবেন। দুই ভাই সুমন এবং সমিত একই স্বপ্ন নিয়ে দুর্গাপুরের বেসরকারি এক কলেজ থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করেন। তবে সেই স্বপ্ন আর সফল হল না। অগত্যা আর্থিক অনটনের দানবের সঙ্গে লড়াইয়ের জন্য দুই ভাই জাতীয় সড়কের ধারে খুলে বসলেন 'আড্ডাখানা'।

বাবা পেশায় ফুল ব্যবসায়ী। কোনওরকমে সংসার চালান। কষ্টের উপার্জিত টাকা জমিয়ে বড় ছেলে সুমনকে অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং পাশ করান। তিন বছরের ডিপ্লোমা কোর্স পাশ করে কলেজ ক্যাম্পাস ইন্টারভিউতে সিলেক্ট হয়ে ভিন রাজ্যে চলে যান চাকরি করতে।  এরপর সুমনের ছোট ভাই সমিত ২০২০ সালে একই কলেজ থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর তিন বছরের ডিপ্লোমা কোর্স পাশ করেন। এরপর দুই ইঞ্জিনিয়ার ভাইয়ের জীবন যুদ্ধের দ্বিতীয় অধ্যায়ের লড়াই শুরু হয়।

সুমন চাকরি পেয়ে ভিন রাজ্যে যাওয়ার পর ভালোই চলছিল সংসার। অন্যদিকে,  ইঞ্জিনিয়ারিং পাশ করেও চাকরি না পেয়ে  সরকারি চাকরির প্রতিযোগিতামূলক বিভিন্ন পরীক্ষায় প্রস্তুতি নিচ্ছিলেন সমিত। কিন্তু সেই চেষ্টাতে খুব একটা সফলতা আসছিল না। এরপর আসে করোনা। সংক্রমণ রুখতে প্রথম পর্বের প্রশাসনিক বিধি নিষেধের শিথিলতা কাটতেই  আদরের ছেলের যাতে কোনওরকম ক্ষতি না হয় তার কথা ভেবেই সুমনকে ভিন রাজ্যের চাকরি ছেড়ে দিয়ে ঘরে ফিরে আসার কথা বলেন মা সরস্বতী কর। মায়ের আর্জিতে ঘরে ফিরে শেষমেশ দুর্গাপুরের কাঁকসার বাঁশকোপায় একটি অটো মোবাইল শো রুমের ফ্লোর ম্যানেজারের কাজে যোগ দেয় সুমন। এমনটাই জানালেন সুমনের মা।

সুমন বলেন, ইঞ্জিনিয়ারিং পাশ এক ছাত্রের বেতন সন্মানজনক না হওয়ায় শেষে ওই শো রুমের চাকরিও ছেড়ে দেয়। তখন নতুন এক লড়াইয়ে সামিল হলেন দুর্গাপুরের গোটা কর পরিবার। ঠিক করলেন, চাকরির বৃথা চেষ্টা আর না করে ঘরের সামনে জাতীয় সড়কের ধারে চায়ের দোকানের স্টল খুলবেন। সেই মোতাবেক খুললেন চায়ের স্টল, বাহারি মাটির কাপ ধরে খদ্দেরকে এখন গরম চায়ের ফ্লাস্ক হাতেই চা বিক্রি করছেন তাঁরা।

ব্যবসাও বেশ চলছে। দুই ইঞ্জিনিয়ারিং পাশ ছাত্রের হাতে জাদুর চা খেয়ে খুশি খদ্দেররাও। কিন্তু এই ছবি সমাজের জন্য খুব একটা সুখকর নয় বলে অভিমত দোকানে চা খেতে আসা পেশায় শিক্ষিকা পারমিতা ঘোষ রায়ের।

একই বক্তব্য দোকানের বেশ কিছু অন্য খদ্দেরদেরও। এরপর এই খবরে অনেক রাজনৈতিক বিতর্ক তৈরি হবে। একই সঙ্গে হবে, চলবে আলোচনা-সমালোচনা, দায় চাপানোর আর দায় এড়ানোর কথা। সঙ্গে ব্যর্থতা সফলতার মারপ্যাঁচের দড়ি টানাটানি। কিন্তু হবেনা যন্ত্রণার এই ছবি নিরসনের চুলচেড়া কোনও বিশ্লেষণ। ইঞ্জিনিয়ার হয়েও বেকারত্বের যন্ত্রনা ভুলে চায়ের  ফ্লাস্ক ধরে চা বিক্রি করছে দুই ভাই, কোনো কাজই ছোট নয়, কিন্তু এই ছবি কি সত্যি খুব সুখকর?

আজ শুধু সুমন সমিত একটা উদাহরণ মাত্র। অন্ধকার চোরাগলির এক কোনায় মুখ লুকিয়ে আরও অনেক সুমন সমিত গুমরে গুমরে কাঁদছে। না কেউ শোনার আছে, না কেউ বলার আছে। একরাশ হতাশাকে সঙ্গে নিয়ে সুমন সমিতরা আজ বেকারত্বের যন্ত্রনা আর অভাবের দানবের সঙ্গে অসম এক লড়াইয়ে অবতীর্ণ। জয় পরাজয়ের হিসেব এঁরা করেনি। শুধু জানে জীবন যুদ্ধের কঠিন এই লড়াইয়ে জিততেই হবে নচেৎ সব শেষ হয়ে যাবে।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us