cabbage-cutlet-winter-food-preparation
Cutlet: শীতে বানিয়ে ফেলুন বাঁধাকপির কাটলেট


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-24 10:02:21

শীতকালে নানা রকমের সবজির প্রাচুর্য দেখা যায় বাজারে। বাঁধাকপি তাদের মধ্যে অন্যতম। শীতকাল মানেই সুস্বাদু বাঁধাকপির তরকারি জিভে জল এনে দেয়। ভাত, রুটি, লুচি, পরোটা সব দিয়েই বাঁধাকপির তরকারি উপাদেয়। এবার বাঁধাকপি দিয়ে একটা স্ন্যাকসের পদ তৈরি করে ফেলুন। শীতের বিকেলে গরম চা বা কফি সহযোগে জমিয়ে খান বাঁধাকপির কাটলেট।                                       

একটা মাঝারি সাইজের বাঁধাকপি সরু লম্বা লম্বা করে কেটে নিন। দুটো বড়  গাজর, একটা ক্যাপসিকাম সরু লম্বা লম্বা করে কেটে নিন। চারটে  আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে চটকে নিন। কড়া আঁচে বসিয়ে এক টেবিল চামচ সাদা তেল গরম করে ওর মধ্যে একটা বড় পেঁয়াজ কুঁচি দিয়ে ভেজে, এক টেবিল চামচ আদা, রসুনকুঁচি দিয়ে ভেজে নিন। এবার ওর মধ্যে সরু লম্বা লম্বা করে কাটা বাঁধাকপি, গাজর ও ক্যাপসিকাম দিয়ে পাঁচটা কাঁচালঙ্কা কুঁচি, আন্দাজমতো নুন, এক চা চামচ ধনে, জিরের গুঁড়ো দিয়ে ভলো করে নেড়ে কষে নিন।

যতক্ষণ না জল শুকিয়ে আসছে। অল্প চিনি দিন। আন্দাজমতো গরমমশলার গুঁড়ো, ধনেপাতা কুঁচি ছড়িয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হয়ে গেলে ওর সাথে চটকানো আলু হাতের সাহায্যে মিশিয়ে নিন। এবার মিশ্রণগুলো হাতের সাহায্যে চেপে ছোট ছোট কাটলেটের শেপে করে নিন। একটা পাত্রে দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার ও দুই টেবিল চামচ ময়দা নিয়ে আন্দাজমতো জলে গুলে একটা গোলা তৈরি করুন। এবার কাটলেটগুলো ওই গোলায় চুবিয়ে ব্রেড ক্রাম্ব লাগিয়ে হাতের সাহায্যে চেপে কাটলেট তৈরি করে নিন। কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে ডুবো তেলে কাটলেটগুলো হালকা বাদামি করে ভেজে নিন। হয়ে গেলে তেল ঝরিয়ে টমেটো সস সহযোগে গরম গরম পরিবেশন করুন ।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us