bean-tomato-bharta-winter-food-cooking
Cooking: এই শীতে জমিয়ে খান সিম অথবা টমেটোর ভর্তা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-25 11:16:55

শীতকালের পরিচিত সবজিগুলির মধ্যে সিম অন্যতম। সিম দিয়ে তৈরি অনেক লোভনীয়  পদ সবাই খেয়েছেন। এবার শীতে গরম ভাত সহযোগে একবার সিমের ভর্তা খেয়ে দেখুন, এই পদটির প্রেমে পড়ে যাবেন। আড়াইশো গ্রাম সিম নিয়ে জলে ধুয়ে পরিষ্কার করুন। জলে আন্দাজমতো নুন দিয়ে সিম হালকা সিদ্ধ করে নিন। জল ঝরিয়ে ঠান্ডা করুন। তাওয়া আঁচে বসিয়ে তিনটে শুকনো লঙ্কা সেঁকে নিন। সিম ঠান্ডা হয়ে গেলে মিক্সিতে দিয়ে তিনটে তাওয়ায় সেঁকা শুকনো লঙ্কা, দুই টেবিল চামচ ধনেপাতা কুঁচি, তিনটে কাঁচালঙ্কা দিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন।


কড়া আঁচে বসিয়ে এক টেবিল চামচ সর্ষের তেল গরম করে ওর মধ্যে হাফ চা চামচ কালোজিরে ও তিনটে শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে দেড় টেবিলচামচ রসুন কুঁচি দিয়ে হালকা ভেজে নিন । এবার ওর মধ্যে সিমবাটার মিশ্রণটা দিন। দুই চা চামচ কালো সরষেবাটা ভালো করে নেড়ে কষিয়ে নিন। আন্দাজমতো নুন ও চিনি দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে নিন। গরম ভাত সহযোগে পরিবেশন করুন। 

বাংলাদেশি টমেটোর ভর্তাও স্বাদে-গন্ধে অতুলনীয়। যদিও বাজারে বারো মাসই টমেটো পাওয়া যায়, তবু শীতকালীন টমেটোর একটা আলাদা আকর্ষণ রয়েছে। টমেটো দিয়ে খুব চটজলদি এই পদটি তৈরি করা যায়। ভাতের সঙ্গে টমেটো ভার্তা বেশ মজাদার একটি পদ। 


কড়া আঁচে বসিয়ে তার মধ্যে এক টেবিল চামচ সর্ষের তেল গরম করে চারটে শুকনো লঙ্কা ও দুই টেবিল চামচ থেঁতো করা রসুন দিয়ে হালকা ভেজে তুলে আলাদা করে রাখুন। এবার আরও এক টেবিল চামচ তেল গরম করে ওর মধ্যে গোটা ছয়েক আস্ত টমেটো দিয়ে নিভু আঁচে ভেজে ভাপিয়ে নিন। এবার টমেটোগুলো তুলে আলাদা করে রেখে ঠান্ডা করুন। একটি পাত্রে ভাপানো টমেটোর সঙ্গে আন্দাজমতো নুন, ভাজা রসুন, শুকনো লঙ্কা, দুটো বড় পেঁয়াজ কুঁচি, ছোট এক আঁটি ধনেপাতা কুঁচি, তিনটে কাঁচালঙ্কা কুঁচি ও এক টেবিল চামচ সর্ষের তেল দিয়ে হাতের সাহায্যে ভালো করে চটকে মেখে নিন। টমেটোর ভর্তা তৈরি হয়ে গেল। গরম ভাত সহযোগে পরিবেশন করুন।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us