২৯ মার্চ, ২০২৪

DA: চাকরি চেয়ে 'কামড়', এবার ডিএ চেয়ে পুলিসের 'ঘুসি'! কর্মী সংগঠনের বিধানসভা অভিযানে ধুন্ধুমার
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-23 17:40:00   Share:   

চাকরি চেয়ে পুলিসের 'কামড়' খাওয়ার মাসেই বকেয়া মহার্ঘ ভাতা (DA) চেয়ে জুটলো পুলিসের 'ঘুসি'। বুধবার বকেয়া মহার্ঘ ভাতা বা ডিএ-র দাবিতে সরকারি কর্মীদের (Government Employee) বিধানসভা অভিযান ঘিরে ধুন্ধুমার রাজপথে। পুলিস-আন্দোলনকারী ধস্তাধস্তিতে রণক্ষেত্র বিধানসভার (Bengal Assembly) ২ নম্বর গেট চত্বর। যদিও আন্দোলনকারীদের আটকাতে আগেভাগেই বিধানসভা গেট বন্ধ করে দেয় পুলিস। রানী রাসমণি অ্যাভেনিউতে বসানো হয় ব্যারিকেড। মোতায়েন করা হয়েছিল বিশাল পুলিস বাহিনী এবং প্রিজন ভ্যান। বামপন্থী কর্মী সংগঠনের এই মিছিলের একটি অংশ লেনিন মূর্তির পাদদেশ থেকে পুলিসের দুটি ব্যারিকেড ভেঙে বিধানসভা দু'নম্বর গেটের সামনে আসতেই ধুন্ধুমার। এক আন্দোলনকারীর পেটে-ঘাড়ে ঘুসি মারার অভিযোগ পুলিসের বিরুদ্ধে। এই আন্দোলনে যোগ দেওয়া পেনশনভোগী অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের রেয়াত করা হয়নি বলেও পুলিসের বিরুদ্ধে অভিযোগ।


এমনকি, মহিলাদের টেনে-হিঁচড়ে প্রিজন ভ্যানে তোলার অভিযোগ। এই ধস্তাধস্তিতে একাধিক পুলিসের আহত হওয়ার খবর মিলেছে। তাঁদেরকে অ্যাম্বুলেন্সে চাপিয়ে নিয়ে যাওয়া হয়েছে প্রাথমিক চিকিৎসার জন্য। পুলিসি এই 'অতিসক্রিয়তাকে' ন্যক্কারজনক আখ্যা দিয়েছেন আন্দোলনকারীরা। সরকারি কর্মীদের বকেয়া ডিএ-র দাবিতে করা এই আন্দোলনে পুলিসও উপকৃত হবে। তাহলে কেন এই আটক এবং গ্রেফতারি? প্রশ্ন তোলেন সরকারি কর্মীরা। এদিন দু'নম্বর গেটের সামনে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা গিয়েছে আন্দলনকারীদের চশমা, পেন।


যদিও পুলিসি ধরপাকড়ে দু'নম্বর গেট চত্বর ফাঁকা করে স্বাভাবিক করা হয় পরিস্থিতি। যেহেতু এই আন্দোলনের সময় বিধানসভার অধিবেশন চলছিল, তাই আরও বেশি সতর্ক ছিল পুলিস, এমনটাই সূত্রের খবর।

জানা গিয়েছে, এদিন মূলত তিন দফা ৩০টি বামপন্থী সংগঠনের যৌথ মঞ্চ এই বিধানসভা অভিযানের ডাক দিয়েছিল। বকেয়া ডিএ, শূন্যপদে নিয়োগ এবং সরকারি দফতরে স্থায়ীকরণের দাবিতে সরকারি কর্মী সংগঠনের সদস্যরা পথে নামেন। এঁদের আটক করে লালবাজারে নিয়ে যাওয়া হয়।


Follow us on :