শিরোনাম
puri-jagannathdham-bande-bharat-express
Puri: পুরীকে জুড়বে বন্দে ভারত এক্সপ্রেস


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-13 16:49:14

শ্রী জগন্নাথধামের সঙ্গে খুব শীঘ্রই জুড়তে চলেছে ভারতবর্ষের সবচেয়ে উন্নত লাক্সারি একটি ট্রেন, বন্দে ভারত এক্সপ্রেস। রেলমন্ত্রীর ঘোষণার পর এ ব্যাপারে কাজ এগচ্ছে দ্রুত। এটি চালু হলে পর্যটন এবং ধর্মীয় ক্ষেত্রে পুরীর স্থান বিশ্ব দরবারে যে আরও ওপরে উঠে যাবে, এ ব্যাপারে কোনও সন্দেহ নেই। 

বন্দে ভারত এক্সপ্রেস। যার অন্য নাম ট্রেন ১৮। সেমি হাইস্পিড ইন্টারসিটি ট্রেন। নকশা থেকে তৈরি, পুরো কাজটাই হয়েছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে। প্রথম রেকটি বানাতে খরচ পড়েছিল ১০০ কোটি টাকা। ট্রেনটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে সর্বোচ্চ ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ছুটতে সক্ষম। ট্রায়ালের সময় এর গতিবেগ উঠেছিল ১৮০ কিমি প্রতি ঘণ্টা। যদিও ভারতে ট্রেনটি চালানো হয় ১৩০ কিলোমিটার স্পিডে। উল্লেখ্য, এরচেয়ে বেশি গতিবেগে চলে, এরকম ট্রেন রয়েছে একমাত্র গতিমান এক্সপ্রেস, যার স্পিড ১৬০ কিলোমিটার। 

স্বাধীনতা দিবস উদযাপনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন, এই ধরনের ৭৫ টি ট্রেন চালু করা হবে আগামী ৭৫ সপ্তাহে, যেগুলি দেশের বিভিন্ন প্রান্তকে সংযুক্ত করবে। বর্তমানে দুটি বন্দে ভারত চলে ভারতে, নয়াদিল্লি-বারাণসী এবং নয়াদিল্লি-কাটরা রুটে। এবার তৃতীয় ট্রেনটির চাকা গড়াতে পারে খুব শীঘ্রই। 

সবচেয়ে খুশির খবর এটাই যে, এরকমই একটি ট্রেন সম্প্রসারিত হবে পুরী পর্যন্ত। সম্প্রতি এই ঘোষণা করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণও। মন্ত্রী হওয়ার পর ওড়িশা গিয়ে তিনি এই ঘোষণাটি করেন। কারণ হিসেবে তিনি বলেছেন, পুরী হল বিশ্বের একটি অন্যতম পর্যটন কেন্দ্র এবং ধর্মস্থান। সংস্কৃতির দিক থেকেও পুরীর স্থান অনেক উপরে। অত্যাধুনিক সুযোগসুবিধা দিয়ে পুরী স্টেশনকে ইতিমধ্যেই সাজিয়ে তোলা হয়েছে। সরকারের লক্ষ্য, একে বিশ্বমানে উন্নীত করা। ফলে বন্দে ভারত এক্সপ্রেসকে এই স্টেশনের সঙ্গে যুক্ত করা হলে সেই লক্ষ্যে পৌঁছনো অনেক সহজ হবে।

এবার দেখা যাক, কী কী বিশেষত্ব রয়েছে এই ট্রেনটিতে। প্রথমত, এটি পুরোপুরি শীতাতপনিয়ন্ত্রিত চেয়ার কার, যার মধ্যে স্বাচ্ছন্দ্য রাখা হয়েছে বিমানের মতো। এটি হল দেশের প্রথম 'ইঞ্জিন-লেস' ট্রেন। অটোমেটিক ঢোকা ও বেরনোর গেট ছাড়াও এতে রয়েছে স্লাইডিং ফুটস্টেপ। এর সিট ইউরোপিয়ান স্টাইলের, একজিকিউটিভ ক্লাসের সিট ঘূর্ণায়মানও। 

এখন শুধু সেই সুদিনের অপেক্ষায়। 





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us