শিরোনাম
no-shoe-padmashree-bonodevi
খালি পায়ে পদ্মশ্রী পুরস্কার নিলেন 'বনদেবী'


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-11 08:35:06

গোটা বিশ্বজুড়ে চলছে করোনা মহামারীর দাপট। দেশজুড়ে দেখা গিয়েছে অক্সিজেনের সংকট। তাবড় বৈজ্ঞানিক থেকে শুরু করে জনপ্রতিনিধিরা নানা প্রতিকারের কথা বারবার বলে এসছেন। অন্যদিকে ছ' দশকেরও বেশি সময় ধরে নীরবে পরিবেশ রক্ষার কাজ করে চলেছেন তিনি। যেন একার কাঁধেই তুলে নিয়েছেন পুরো দায়িত্ব।

বয়স এখন ৭৭। গত ৬০ বছর ধরে বৃক্ষরোপণকেই জীবনের মূলমন্ত্র বানিয়ে নিয়েছেন। সেইমতো  প্রায় ৩০ হাজারের বেশি গাছের চারা পুঁতেছেন। শুধু তাই নয়, সন্তানস্নেহে লালনপালন করে বড়ও করেন তিনি। দিনে দিনে বেড়েছে তাঁর গাছগাছালি সম্পর্কে জ্ঞান। হাতে টিপে কিংবা মাটির গন্ধ শুঁকে বলে দিতে পারেন, কোনটা কোন প্রজাতির উদ্ভিদ এবং কিভাবে তার সংরক্ষণ করতে হবে। তবে পুঁথিগত শিক্ষা থেকে তিনি অনেকটাই দূরে। 

এই মহান ব্যক্তিত্বসম্পন্ন মহিলা হলেন 'অরণ্যের এনসাইক্লোপিডিয়া' নামে খ্যাত তুলসী গৌড়া। জন্ম কর্ণাটকের হান্নালি গ্রামে। হাল্লিকি নামক এক আদিবাসী পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। মাত্র দু'বছর বয়সে পিতৃহারা হন তুলসীদেবী। তারপর থেকেই শুরু হয় তাঁর মায়ের জীবনযুদ্ধ। সংসারের হাল ধরতে মায়ের সঙ্গে একটি নার্সারিতে কাজ করতেন তিনি। সেখান থেকেই শুরু হয় সবুজের প্রতি ভালবাসা। কিশোরী অবস্থায় বিয়ে হয়ে যায় তাঁর। তারপর থেকে একটি স্থানীয় নার্সারিতে কাজ করতেন তিনি। বন সংরক্ষণের প্রবল দক্ষতাকে কুর্নিশ জানাতে রাজ্য সরকার তাঁকে বন দফতরে স্থায়ী কাজে নিযুক্ত করে। তাঁর সংসার এখন উদ্ভিদ-সংসারকে ঘিরেই।

উল্লেখ্য, এবারের পদ্মশ্রী প্রাপকদের তালিকায় নাম ছিল উত্তর কন্নড়ের 'বনদেবী', অর্থাৎ তুলসীদেবীর। এত মান্যগণ্য ব্যক্তিত্বের ভিড়েও স্বকীয় আলোয় উজ্জ্বল হয়ে উঠলেন তিনি। ভুলে গেলেন না নিজের রীতি-রেওয়াজ। তাঁদের ট্র্যাডিশনাল পোশাকে আদিবাসী রীতি মেনে খালি পায়ে হাজির হয়েছিলেন পুরস্কার নিতে। তাঁকে দেখে করজোড়ে নমস্কার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই ছবি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, তিনি ছাড়াও পদ্মশ্রী পুরস্কারের অনুষ্ঠানে খালি পায়ে এসেছিলেন আরও তিনজন। কমলা বিক্রেতা হরেকাল হাজাব্বা, কৃষিবিদ রাহিবাই সোমা পোপের এবং শিল্পী দালাভাই চলপথি রাও। এদিন প্রত্যেকেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পুরস্কার তুলে দেন।





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us