শিরোনাম
new-jalpaiguri-dhaka-maitree-express
Maitree Express নিউ জলপাইগুড়ি-ঢাকা মৈত্রী এক্সপ্রেস চালুর উদ্যোগ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-18 20:16:00

এপার বাংলা ওপার বাংলা শুধু কাঁটাতার দিয়ে ভিন্ন। দুই দেশের মধ্যে মৈত্রীর সম্পর্ক । দুই দেশের মানুষই উভয়ের প্রতি টান অনুভব করেন। তাই যাতায়াত চলতেই থাকে দু দেশের মানুষের। এবার সেই যোগাযোগ ব্যবস্থাকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ভারত-বাংলাদেশ মৈত্রী এক্সপ্রেস ট্রেন চালুর উদ্যোগের কথা জানালেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান ।  এনজেপি থেকে হলদিবাড়ি ও চিলাহাটি হয়ে ঢাকার মধ্যে এই মৈত্রী এক্সপ্রেস ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ। 

এখন বাংলাদেশ ও উত্তরবঙ্গের মধ্যে বহু মানুষ যাতায়াত করেন। দার্জিলিং এবং সিকিমে বেড়াতে আসেন বাংলাদেশের বহু পর্যটক। তাই দুই দেশের মানুষের চাহিদার কথা মাথায় রেখে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত দুই দেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহস্পতিবার কালিয়াগঞ্জের রাধিকাপুর আন্তর্জাতিক সীমান্ত পথ পরিদর্শনে এসে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার। ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্যে গতি আনতেই এদিন রাধিকাপুর আন্তর্জাতিক সীমান্ত পথ পরিদর্শন করেন তিনি।


দুই দেশের মধ্যে বাণিজ্যিক পণ্য  আদান-প্রদান এবং মানুষের আসা-যাওয়া চালু রয়েছে এই সীমান্ত পথ দিয়ে। দুই দেশের সীমান্ত পথের পরিকাঠামো ব্যবস্থা খতিয়ে দেখার সঙ্গে সঙ্গে বাণিজ্যিক আদান-প্রদানে গতি আনতে কী করণীয়, তা জানতে মতামত বিনিময় করলেন বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার।


বৃহস্পতিবার সকালে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি স্থলবন্দর পরিদর্শনের পর বিকেলে উত্তর দিনাজপুরের রাধিকাপুরে আসেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান। তার সঙ্গী ছিলেন হাই কমিশনের প্রথম সচিব (কর্মাশিয়াল) শামসুল আরিফ। বিএসএফ, ইমিগ্রেশন দফতর, শুল্ক দফতর ও স্হানীয় পুলিসের সঙ্গে জিআরপির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন পরিদর্শন পর্বে। বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার  রাধিকাপুর রেলস্টেশনের পূর্ব প্রান্তে আন্তর্জাতিক সীমান্ত পথ ও রেলগেট পরিদর্শন করেন। এরপর কাঁটাতারের বেড়া পেরিয়ে সীমান্তের জিরো পয়েন্টে বাংলাদেশ সরকারের গড়া বাণিজ্য সড়ক পরিদর্শন করেন। সেখানে উপস্থিত বাংলাদেশ সরকারের প্রতিনিধিরা পুষ্পস্তবক দিয়ে সম্মান জানান ডেপুটি হাই কমিশনারকে।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us