ব্রেকিং নিউজ
  (12:20 PM)-এখনও সংকট কাটেনি পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের     (12:18 PM)-মদন মিত্রকে এবার সতর্ক করল দল     (11:17 AM)-ওমিক্রন আক্রান্তের সংখ্যা গোটা দেশে বেড়ে দাঁড়াল ৮২০৯, সুস্থ ৩১০৯     (11:14 AM)-করোনা রুখতে সকাল ১০টার পর থেকে বন্ধ গ্যালিফ স্ট্রিটের পাখিবাজার     (11:02 AM)-সিঁথি থানা এলাকায় রামলীলা বাগানের একটি বাড়িতে ভোররাতে আগুন লাগল     (08:54 AM)-প্রখ্যাত কত্থক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ প্রয়াত     (08:48 AM)-সিরিয়াল দেখার ফাঁকে কসবায় দুঃসাহসিক চুরি     (08:48 AM)-রাজ্যের করোনা আক্রান্ত কমলেও মৃত্যুসংখ্যা উর্ধ্বমুখীই     (08:47 AM)-তাপমাত্রা স্বাভাবিকের নিচে, ফের বঙ্গে শীতের আমেজ  
indian-rail-tourist-train-lease
Indian Rail: এবার লিজে নিয়ে নিন আস্ত একটি ট্রেন


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-27 15:59:03


ঘর, বাড়ি, হোটেল বা ব্যবসার জায়গা লিজ নেওয়ার কথা তো শুনেছেন। এবার যদি আস্ত একটা ট্রেন আপনাকে লিজে দিয়ে দেওয়া হয়? না, বিষয়টা আর কল্পনার জায়গায় নেই। পূর্ব রেল চালু করছে এমনই ব্যবস্থা। ফলে যাঁরা বেড়াতে যেতে ভালোবাসেন এবং অনেক সময়ই টিকিটের জন্য হন্যে হয়ে ঘুরে বেড়ান, তাঁরা অন্তত হাতে চাঁদ পেয়ে যাবেন। এবার পাহাড় হোক কিংবা সমুদ্র। যেখানেই যেতে চাইবেন, সহজেই পেয়ে যাবেন ট্রেনে ওঠার চাবিকাঠি। শুধুমাত্র সময়ের অপেক্ষা। নতুন এই ব্যবস্থায় ট্যুর অপারেটরদের আয়ের একাধিক রাস্তাও খুলে যাবে বলে আশাবাদী রেল। ইস্টার্ন রেলওয়ে বা পূর্ব রেল এবার চালু করতে চলেছে'থিম ভিত্তিক টুরিস্ট সার্কিট ট্রেন'। তবে আপাতত ট্রেন লিজ নিতে পারবেন কেবলমাত্র পেশাদার ট্যুর অপারেটররাই। ন্যূনতম দু বছরের জন্য ট্যুর অপারেটরদের নিতে হবে লিজ। তবে প্রয়োজনে চার্জ দিয়ে কোচগুলির জীবনকাল পর্যন্ত থাকবে ব্যবহারের অধিকার। তার জন্য রেজিস্ট্রেশন ফি এক লক্ষ টাকা। www.indianrailways.gov.in এই ওয়েবসাইটে গিয়ে যাবতীয় কাজ করতে হবে।

 পূর্ব রেলের পক্ষ থেকে একটি হিসেব দিয়ে বোঝানো হয়েছে, কেউ যদি ২০ বগির ট্রেন এক বছরের জন্য লিজ নেন, ন্যূনতম ১০০ টি ট্রিপ করেন, তাহলে তাকে দিতে হবে ১৭ কোটির কাছাকাছি। ট্রেনে কোন ধরনের কোচ কটি আছে, সেসবের উপর এই খরচ নির্ভর করবে। লিজে ১৪ থেকে ২০ টি কোচ পর্যন্ত নেওয়া যাবে। কোচে 1এসি, 2 এসি, 3 এসি, স্লিপার, চেয়ার কার ইত্যাদি থাকবে। তবে ভ্রমণসূচি শুরু হওয়ার ৩০ দিন আগে আঞ্চলিক রেলওয়ের নোডাল অফিসারের কাছে প্রস্তাব পাঠাতে হবে। লিজ নেওয়ার পর ট্যুরের প্রোগ্রাম অপারেটর নিজেই সাজিয়ে নেবেন। ফলে তিনি কটি ট্যুর করবেন, কতজন যাত্রী পাবেন প্রভৃতি নানা বিষয়ের ওপর তাঁর আয় বা মুনাফা নির্ভর করবে। 

টুর অপারেটরদের জন্য রেল আরও যেসব সুযোগসুবিধা নিয়ে আসছে, সেগুলি হল-তাঁরা যে কোচগুলি লিজে নেবেন, তাঁরা তাতে ইন্টিরিয়র ডিজাইন করতে পারবেন মনমতো। খাবারের ব্যবস্থা তাঁরা করবেন। অর্থাৎ ক্যান্টিন তাঁরা করতে পারেন। ফলে সেখান থেকেও তাঁরা ব্যবসা করতে পারবেন। শুধু তাই নয়, ওই কোচের বাইরে এবং ভিতরে তাঁরা বিজ্ঞাপনও দিতে পারবেন। এখান থেকেও ট্যুর অপারেটররা ব্যবসা করতে পারবেন। 

ভারত গৌরব ট্রেন। কেন্দ্রীয় রেলমন্ত্রী কদিন আগেই নয়া এই উদ্যোগের কথা ঘোষণা করেছিলেন। এবার তা বাস্তবে রূপ পেতে চলেছে। 

তবে হ্যাঁ, এই ট্রেনে কোনওভাবেই অ্যালকোহলের অনুমতি দেওয়া হয়নি। 




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us