online-shopping-fraud-mobile-complain
Online Shopping: অনলাইনে দামি ফোন বুক করে মেসেজ এল, ডেলিভারি হয়ে গেছে


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-25 15:51:03

অনলাইনে কোনও কিছু বুক করে প্রতারিত হওয়ার ঘটনা নতুন নয়। কয়েকদিন আগেই খবর পাওয়া গিয়েছিল, দামি মোবাইল ফোন বুক করার পর বাক্স খুলে মিলেছে বাসন মাজার সাবান এবং একটি কয়েন। আরও একটি ঘটনা অনেকেরই নজর কেড়েছিল। এক ব্যক্তি দামি মোবাইল বুক করার পর জানা যায়, সেটি আগেই বিক্রি হয়ে গেছে। কিনে ব্যবহার করছেন অন্য লোক। এমনকী বিক্রেতার স্টকে সেই মোবাইল না থাকায় তিনি তা পরেও দিতে পারেননি। ফলে ক্ষতিপূরণ দিয়ে বিষয়টি মিটমাট করে নেন। 

এবার প্রতারণার শিকার নিউটাউনের এক মহিলা। পুলিশ সূত্রে খবর, নিউটাউনের বাসিন্দা এক মহিলা বিধাননগর সাইবার ক্রাইম থানায় অভিযোগ জানান, তিনি অনলাইন শপিং প্ল্যাটফর্ম থেকে একটি আই ফোন বুক করেছিলেন। এর জন্য তিনি অনলাইনে পেমেন্টও করেছিলেন। তবে যেদিন ফোনটি ডেলিভারি হওয়ার কথা ছিল, সেদিন তাঁর ফোনে একটি এসএমএস আসে। সেখানে জানানো হয়, তাঁকে ফোনটি ডেলিভারি করা হয়ে গেছে। প্রতারিত হয়েছেন, বুঝতে পেরে বিধাননগর সাইবার থানার দ্বারস্থ হন চিকিৎসকের স্ত্রী ওই মহিলা। 

ঘটনার তদন্ত শুরু করে পুলিশ জানতে পারে, সেই অনলাইন শপিং প্ল্যাটফর্মকে হ্যাক করে কোনও চক্র সাধারণ মানুষকে প্রতারিত করছে। এই অপরাধ করার জন্য অভিযুক্তরা স্ট্রম এবং ওপেন বুলেট নামের দুটি ফ্রি ওয়েব টেস্টিং সফটওয়্যার ব্যবহার করছে। এইভাবে অনলাইন শপিং সাইটে ঢুকে কাস্টমারের ফোন নম্বর এবং অ্যাড্রেস পরিবর্তন করে নিজের ফোন নম্বর ও ঠিকানা তারা দিয়ে দিত। ফলে অনলাইনের অর্ডার তাদের কাছেই ডেলিভারি করা হত। 

ঘটনার তদন্ত শুরু করে গতকাল রাতে নিমতা থানা এলাকায় হানা দিয়ে অভিযুক্ত কল্যাণ কুণ্ডুকে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। তার কাছ থেকে একটি অ্যাপেল আই ফোন, একটি লেনোভো ল্যাপটপ এবং একটি রেডমি প্রো ফোন উদ্ধার করেছে পুলিশ। আজ অভিযুক্তকে বিধাননগর আদালতে তুলে পুলিশ তাকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানায়। এই অভিযুক্তের সঙ্গে আর কাদের যোগ রয়েছে, তা তদন্ত করে দেখছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us