kolkata-municipl-election-notification
Kmc Vote: কলকাতা পুরভোটেও অনলাইনে অভিযোগ গ্রহণ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-25 14:56:44

বহু প্রতীক্ষিত কলকাতা পুরভোটের নির্ঘণ্ট আজ ঘোষিত হয়েছে। ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ১৪৪ টি ওয়ার্ডের নির্বাচনে ভোটগ্রহণ করা হবে বলে রাজ্য নির্বাচন কমিশন আজ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে। বিজ্ঞপ্তি জারির সঙ্গে সঙ্গেই কলকাতা পুর এলাকায় নির্বাচনী আদর্শ আচরণবিধিও কার্যকর হল। 

কমিশনের জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ থেকেই মনোনয়নপর্ব শুরু হচ্ছে। মনোনয়ন জমা করার শেষ দিন ১ ডিসেম্বর। ২ ডিসেম্বর জমা পড়া মনোনয়নপত্র পরীক্ষা করে দেখা হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। ১৯ ডিসেম্বর ভোটগ্রহণ এবং ২১ তারিখ সম্ভাব্য ভোটগণনা। 

কোনও কেন্দ্রে পুনর্নির্বাচন প্রয়োজন হলে তা হবে ২০ ডিসেম্বর। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানিয়েছেন, পুরআইন এবং করোনাবিধি অক্ষরে অক্ষরে পালন করে কলকাতায় পুরভোটের আয়োজন করা হচ্ছে। করোনার বিধিনিষেধের ক্ষেত্রে সাম্প্রতিক বিভিন্ন বিধানসভার উপনির্বাচনে জাতীয় নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া নির্দেশিকাগুলি মেনে চলা হবে। 

এবার কলকাতায় ১৭০৭ টি ভোটকেন্দ্রে ৪৭৪২ টি বুথে ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫২ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এছাড়া ৩৮৫ টি অক্সিলিয়ারি বুথ থাকছে। ভোট হবে বৈদ্যুতিন ভোটযন্ত্রে। ভোটগ্রহণ চলবে সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। করোনাজনিত বিধিনিষেধের কারণে মনোনয়ন ও প্রচারপর্বে বেশকিছু নিষেধাজ্ঞা থাকছে বলে রাজ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন। 

মনোনয়ন জমা দেওয়ার সময় প্রার্থীর সঙ্গে শুধুমাত্র দু'জন উপস্থিত থাকতে পারবেন। বাড়ি বাড়ি গিয়ে প্রচারে প্রার্থীর সঙ্গে থাকতে পারবেন সর্বোচ্চ পাঁচজন। সন্ধ্যা সাতটা থেকে বেলা দশটা পর্যন্ত কোনও বড় মিছিল-সভা করা যাবে না। ভোট শেষ হওয়ার সময়ের ৭২ ঘণ্টা আগে প্রচার শেষ করতে হবে।

ভোটের নিরাপত্তার বিষয়টি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে বলে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নির্বাচন কমিশনার জানান। তিনি বলেন, রাজ্য পুলিশের মহানির্দেশক এবং কলকাতার পুলিশ কমিশনারের কাছে ভোটকেন্দ্র কিছু বাহিনী মোতায়েনের পরিকল্পনা জানতে চাওয়া হয়েছে। দু-একদিনের মধ্যেই এ বিষয়ে তাঁরা রিপোর্ট জমা দেবেন। তারপরেই নিরাপত্তা সংক্রান্ত পরিকল্পনা চূড়ান্ত করা হবে।

এদিকে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ধাঁচে এবার পুরভোটে রাজ্য নির্বাচন কমিশনও অনলাইনে অভিযোগ গ্রহণের ব্যবস্থা চালু করছে। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস এদিন ইলেকশন গ্রিভান্স ম্যানেজমেন্ট ব্যবস্থা ইজিএমএস চালু করেন।

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, হাওড়া পুরসভা পুনর্গঠন সংক্রান্ত আইনি জটিলতা অব্যাহত থাকায় প্রথম পর্যায়ে শুধুমাত্র কলকাতা পুরসভার ভোটের বিজ্ঞপ্তি জারি করা হচ্ছে। পরবর্তী পর্যায়ে হাওড়া সহ অন্যান্য পুরসভার বকেয়া নির্বাচনপর্ব সম্পন্ন হবে।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us