kolkata-metro-rail-start-token-service
Kolkata metro: কলকাতা মেট্রোয় ফিরে এল টোকেন পরিষেবা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-25 12:00:55

করোনা আবহে দীর্ঘদিন বন্ধ ছিল মেট্রো পরিষেবা। পরে পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে এলে ১৬ জুলাই থেকে চালু হয়েছিল মেট্রো। তবে সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্য বন্ধ রাখা হয়েছিল টোকেন ব্যবস্থা। শুধুমাত্র চালু রাখা হয়েছিল স্মার্ট কার্ড। যাতে অফিসযাত্রীদের যাতায়াতে সুবিধা হয়। 

উল্লেখ্য, টোকেন পরিষেবা চালু হওয়ার জেরে যাত্রী সংখ্যা বাড়তে পারে বলে মনে করছেন অনেকেই। ফলে মেট্রোতে ভিড়ও বাড়বে। এর ফলে সংক্রমণ ফের বাড়তে পারে বলেই আশঙ্কা যাত্রীদের। এই প্রসঙ্গে এক অফিসযাত্রী জানান, তিনি জানেন না টোকেন পরিষেবা চালু হওয়ার কথা। তবে টোকেন চালু হলে সংক্রমণ যে বাড়বে, তাতে কোনও সন্দেহ নেই। নিত্যযাত্রীদের জন্য স্মার্ট কার্ড বেশি সুবিধাজনক বলে জানান তিনি।

টোকেন পরিষেবা চালু হওয়ার কথা এখনও অনেক যাত্রী জানেন না। তার মধ্যে এক যাত্রী মেয়েকে নিয়ে দক্ষিণেশ্বর যাবেন বলে বেরিয়েছেন। আর টোকেন চালু হওয়ার কথা শুনে কেটে ফেললেন টোকেন। তিনি জানালেন, অনেকদিন পর টোকেন ব্যবস্থা চালু হওয়ায় তিনি খুশি। এতে অনেক সুবিধা হবে।

উল্টো সুর শোনা গেল আরেক যাত্রীর গলায়। তিনি জানালেন, অবিলম্বে টোকেন ব্যবস্থা বন্ধ করে দেওয়া উচিত। এতে সংক্রমণ বাড়বে বই কমবে না। আর এখনও লকডাউন রাখলে খুব ভালো হয়। একজন হাসপাতালের কর্মী হিসেবে তিনি মনে করেন, এখন আবার সংক্রমণ বাড়ছে। এতে লকডাউনই কার্যকর রাস্তা।

প্রসঙ্গত, কোভিড পরিস্থিতিতে ২০২০-র ২৩ মার্চ বন্ধ হয়ে গিয়েছিল মেট্রো পরিষেবা। ওই বছরই ১৪ সেপ্টেম্বর ফের চালু হয় মেট্রো। তখন শুধুমাত্র স্মার্ট কার্ড ও কিউআর কোর্ডের ব্যবস্থা চালু ছিল। পরবর্তীকালে শুধুমাত্র স্মার্ট কার্ড ব্যবহার করা যেত। বন্ধ করে দেওয়া হয়েছিল কিউআর কোর্ড।

সবে চালু হয়েছে টোকেন। বোঝা গেল, অনেক যাত্রী এদিন বিষয়টি জানতেনই না। বিষয়টি জানাজানি হওয়ার পর যাত্রী সংখ্যা যে বাড়বে, সে বিষয়ে সবাই একমত। তাই সচেতনতার দিকটি আরও গুরুত্ব দিয়ে দেখা দরকার বলে অভিজ্ঞ মহলের মত। 




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us