শিরোনাম
kolkata-market-high-price-middle-class
Market price: অগ্নিমূল্য বাজারে নাজেহাল মধ্যবিত্ত


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-17 12:37:44

কলকাতার বাজারগুলিতে শীতকালীন সবজির একাধিক সম্ভার। তবে নাগালে আসছে না দাম। চড়া দামের কারণে সীমিত আয়ের মানুষের কাছে সবজি কেনা সাধ্যের বাইরে চলে যাচ্ছে। কিছু কিছু সবজির দাম কমলেও মূলত শীতকালীন সবজির দাম আকাশছোঁয়াই। তবে একের পর এক প্রাকৃতিক দূর্যোগের ফলে নষ্ট হয়েছে বেশ কিছু জমির ফসল। ফলে স্বাভাবিকভাবেই বেড়েছে দাম।

গড়িয়াহাট বাজারে বুধবার সবজির মূল্য ছিল কেজিপ্রতি এইরকম- গাজর ৮০ টাকা, ক্যাপসিকাম ১২০ টাকা, সিম ১৫০ টাকা, টমেটো ৮০ টাকা, বেগুন ৮০ টাকা, পেঁয়াজকলি ১৫০ টাকা, মুলো ৪০ টাকা, পটল ৮০ টাকা। ফুলকপি ৫০ টাকা, বাঁধাকপি ৫০ টাকা, লাউ ৪০ টাকা প্রতি পিস।

বিক্রেতারা জানান, প্রাকৃতিক বিপর্যয়ের ফলে জমিতে জল জমেছে। ফলে চাষে বাধা হয়ে দাঁড়িয়ে আছে বৃষ্টির জল। যে সমস্ত ফসল এরাজ্যে বিক্রি হচ্ছে, তা বেশিরভাগই ভিন রাজ্যের। ফলে দাম বেড়েছে যে কোনও সবজির।

আবার অনেক বিক্রেতা রাজ্যের পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধিকে দায়ী করছেন। তাঁদের দাবি, ফসল যেহেতু লরিতে করে এরাজ্যে আসছে, তাই দাম বেড়েছে। তবে তিনি জানান, পেট্রোল-ডিজেলের দাম কমলেই কমবে সবজির দামও।

কোনও কোনও বাজারে দাম কিছুটা কমেছে বলে মনে করছেন সকলে। যেমন হাতিবাগান বাজারে পেঁয়াজকলির দাম ১০০ থেকে ১২০ টাকা প্রতি কেজি। গাজর ১০০ থেকে ১২০ টাকা, কড়াইশুঁটি ২৫০ টাকা, বেগুন ৬০ থেকে ৮০ টাকা, টমেটো ৬০ টাকা এবং পটল ৬০ টাকা প্রতি কেজি।

ক্রেতারা জানান, এত দামের ফলে মধ্যবিত্তের কাছে সবজি কেনা বড়ই কঠিন হয়ে যাচ্ছে। শুধু ফসল না, ভোজ্যতেলের দামও বেশি। তেলের দাম না কমলে এগুলির দামও কমবে না বলেই জানান এক ক্রেতা।

একইরকম চড়া দাম মুচিবাজারেও। আমজনতাকে হিমসিম খেতে হচ্ছে সবজি কিনতে গিয়ে। তবে দাম বাড়লেও খেতে তো হবেই। ফলে কোনওভাবে কম করেও কিনে খেতে হচ্ছে। এখন দেখার, কবে একটু স্বস্তিতে বাজার করতে পারবে মধ্যবিত্তরা।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us