শিরোনাম
fire-incident-kolkata-ultadanga
Fire: উল্টোডাঙায় ডাল মিলে ভয়াবহ আগুন


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-24 11:18:40

ফের শহর কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ড। বিধ্বংসী আগুনে পুড়ে গেল ডালের একটি গুদাম। ঘটনাটি ঘটেছে উল্টোডাঙায় কলকাতা পুরসভার ১৩ নং ওয়ার্ডের অন্তর্গত ১৬ নম্বর আরিফ রোডে। স্থানীয় সূত্রে খবর, বুধবার ভোর ৪ টে নাগাদ আগুন লাগে। ঘটনা নজরে আসার সঙ্গে সঙ্গে দমকলে খবর দেন স্থানীয় বাসিন্দারা। ঘটনাস্থলে পৌঁছয় ১২ টি ইঞ্জিন।

সেখানকার স্থানীয় কাউন্সিলার খবর পেয়ে ভোররাতে ঘটনাস্থলে ছুটে আসেন। তিনি জানান, জলের ব্যবস্থা পাশেই করা ছিল। আগুন লাগার সঙ্গে সঙ্গে স্থানীয় বাসিন্দারা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। আগুন যাতে বস্তি এলাকায় ছড়িয়ে না পড়ে, তার যথাসম্ভব চেষ্টা করেন। তবে আগুন মিলের মধ্যেই সীমাবদ্ধ রাখা সম্ভব হয়েছে। দমকলের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

স্থানীয় এক বাসিন্দা জানান, এর আগেও এই মিলে তিন-তিনবার আগুন লাগে। ঘিঞ্জি এলাকা হওয়ায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয় দমকলবাহিনীকে। কারখানার মালিকের তরফ থেকে কোনও পদক্ষেপ নিতে দেখা যায়নি। বারবার বলেও কোনও সুরাহা হয়নি বলে জানান তিনি। দিনরাত ২৪ ঘণ্টা ওই মিলে মেশিন চলে। হঠাৎ তাঁরা একটি বিস্ফোরণের আওয়াজ শুনতে পান। এরপরই আগুনের লেলিহান শিখা দেখতে পান। আগুনের এমন ভয়াবহ রূপ দেখে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন সকলে।

ঘটনায় হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। কীভাবে আগুন লাগল, তা খতিয়ে দেখছেন দমকল কর্মীরা। গুদামে কোনও দাহ্য পদার্থ ছিল কিনা তাও দেখা হচ্ছে। অনেকের রুটি-রুজি নির্ভর করে এই মিলের ওপর। এই ঘটনার প্রভাব তাঁদের ওপরেও পড়তে পারে বলে মনে করছেন কর্মীরা। বারবার আগুন লাগা সত্ত্বেও প্রশাসন কেন নীরব ছিল, সেই নিয়েও উঠছে প্রশ্ন। সবশেষে আগুন নিয়ন্ত্রণে এলেও পুরো গুদাম পুড়ে ছাই হয়ে যায়।

উল্লেখ্য, দমকলকর্মীরা জানান, মিলের মধ্যে কোনও রকম অগ্নি নির্বাপক ব্যবস্থা ছিল না। আগুন নিয়ন্ত্রণে এলেও কুলিং প্রসেস চালানো হচ্ছে। যাতে কোনো ভাবে আবার আগুন ছড়িয়ে না পড়ে।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us