শিরোনাম
cheese-fandu-switzerland-kolkata
Cheese Fandu: শীতে সুইজারল্যান্ড নয়, শহরেই সুইস এপিক ডিস চিজ ফন্দু


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-21 08:57:36

হোটেল-রেস্তোরাঁয় গিয়ে অনেক তো চিনে, মোগলাই, ভারতীয় ও কন্টিনেন্টাল খাবার খেয়েছেন, এবার একটু স্বাদ বদল করুন । এবার শীতে উপভোগ করুন সুইজারল্যান্ডের জাতীয় পদ ফন্দু। যদিও এটি সারা বিশ্বের খাদ্যরসিকদের কাছেই সমাদৃত। এই সুইস এপিক পদটি সারা বিশ্বের বিভিন্ন রেস্তোরাঁয় বারো মাসই পরিবেশিত হয়। তবে আজও সুইসরা এটিকে শীতকালীন ডিস বা পদ হিসেবেই স্বীকৃতি দিয়ে থাকেন । 

ফরাসি শব্দ ফন্দ্রে ( মানে গলানো ) থেকে ফন্দু কথাটির প্রচলন। সতেরশো-আঠেরশো শতাব্দীতে সুইজারল্যান্ডের সাধারণ কৃষক পরিবারের লোক শীতকালের জন্য চিজ, পাউরুটি, ওয়াইন সহ অনেক খাবার মজুত করে রাখতেন । কিন্তু জমিয়ে রাখা চিজ ও পাউরুটি এতটাই শক্ত হয়ে যেত যে, খাওয়া দুষ্কর হয়ে উঠতো । তখন প্রখর ঠান্ডার হাত থেকে রেহাই পেতে পরিবারের লোকেরা একসাথে বসে শুকনো কাঠ জ্বালিয়ে আগুনে তাপ নিতেন। আর একটি পাত্রে ওয়াইন ও রসুন সহযোগে শক্ত চিজগুলো গলিয়ে নিয়ে শুকনো রুটির খণ্ডগুলো ওর মধ্যে চুবিয়ে নরম করতেন। তারপর তা খেতে খেতে গল্পগুজবে মেতে উঠতেন। এইভাবেই চিজ ফন্দুর প্রচলন হয়েছিল । 


তারপর অনেক পরীক্ষানিরীক্ষার পথ পেরিয়ে দারুণ জনপ্রিয় হয়ে ওঠা এই পদটি সে দেশের জাতীয় পদের সম্মান পায়  এবং সমগ্র বিশ্বে সমাদৃত হয় । মধ্য কলকাতার  কাদাপাড়ায় স্বভূমির পাশে একটি রেস্তোরাঁর শেফ কাম কর্ণধার প্রদীপ রোজারিও  চিজ ফন্দু রান্নায় সিদ্ধহস্ত । সেখানে পরিবেশিত চিজ ফন্দু একেবারে আন্তর্জাতিক মানের। টেবিলে ছোট্ট জ্বলন্ত বার্নারের উপর রাখা হাতলওয়ালা সুদৃশ্য হিট-প্রুফ সেরামিক ফন্দু পটের মধ্যে মাখন, গোলমরিচ, সর্ষে ও জায়ফলের গুঁড়ো, হোয়াইট ওয়াইন সহযোগে প্রচুর চিজ দিয়ে তৈরি ঘন তরল চিজ ফন্দু, চৌকো চৌকো করে কাটা ফ্রেঞ্চ ব্রেডের টুকরো ও হার্বড পটেটো সহযোগে পরিবেশিত হয় ।                 

কাঠের হাতলওয়ালা স্টিলের তৈরি স্ক্রু-ড্রাইভারের মত দেখতে দু-মুখো ফন্দুফোক দিয়ে ফ্রেঞ্চ ব্রেডের খণ্ডগুলো গেঁথে উষ্ণ ঘন তরল চিজ ফন্দুতে চুবিয়ে রেখে, তুলে মুখে দিলে স্বর্গীয় স্বাদ মনপ্রাণ ভরিয়ে সমস্ত অবসাদ ভুলিয়ে দেবে । কলকাতার অনেক হোটেল-রেস্তোরাঁতেই অবশ্য এই চিজ ফন্দু পাওয়া যায়।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us