২০ এপ্রিল, ২০২৪

Kalipuja: মাইথনে জাগ্রত মা কল্যাণেশ্বরী মন্দির, দীপান্বিতা অমাবস্যায় পুজো দিতে ভক্তদের ঢল
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-24 11:49:24   Share:   

ঝাড়খণ্ড-বাংলা সীমান্ত (Jharkhand-Bangla border) সংলগ্ন মাইথনে (Maithon) রয়েছে জাগ্রত মা কল্যাণেশ্বরীর মন্দির (Kalyaneshwari temple)। দীপান্বিতা অমাবস্যায় মায়ের কাছে পুজো দিতে অসংখ্য ভক্তের ভিড় জমে। করোনার (Covid-19) দুই বছর পর এবার কালীপুজোয় ভক্ত সমাগম প্রত্যেকবারের তুলনায় অনেকটাই বেশি। কথিত আছে মা কল্যাণেশ্বরী ভক্তদের সকল দুঃখ-বেদনা দূর করেন।

বাংলার অন্দরে হ্যাংলা পাহাড়ে ৫০০ বছরের প্রাচীন কল্যাণেশ্বরী মাতার মন্দির। এদিন বাংলা ও ঝাড়খণ্ডের ভক্তরা তাঁদের মনোবাসনা  নিয়ে মায়ের দর্শনে পৌঁছে যান মন্দিরে।জনশ্রুতি রয়েছে, কুষাণদের তাড়া খেয়ে ৩ শতকে হরিগুপ্ত পালিয়ে এসে রাজ্য গড়েন হ্যাংলা পাহাড়ে। মন্দিরও গড়েন তিনি। তবে, এখনকার মন্দিরটি পঞ্চকোটের রাজার তৈরি। অতীতে নরবলির প্রথা ছিল দেবীর থানে। দেবীর কৃত্রিম গুহামন্দির। গুহার দ্বার রুদ্ধ থাকে। গুহামুখে অষ্ট ধাতুর মূর্তি দেবীর। আর অন্দরে সোনার তৈরি দেবীর মূল মূর্তি রয়েছে।

মন্দিরের উত্তরে স্রোতস্বিনী চালনার পাড়ে দেবী কল্যাণেশ্বরী (শ্যামা) রয়েছেন শাঁখা পরে।  স্মারক রূপে মন্দির হয়েছে সেখানেও। পায়ের ছাপও রয়েছে পাষাণ বেদিতে দেবীর। আর মন্দির চত্বরেই রয়েছে চতুর্দশ শিব মন্দির। শীতলা মায়ের থানে মনস্কামনা পূরণে ঢিল বাঁধার প্রথাও আছে। শ্রীরামকৃষ্ণ মন্দির তৈরি হয়েছে কল্যাণেশ্বরী মন্দিরের প্রবেশপথে। যাতায়াতের জন্য আসানসোল, দুর্গাপুর এবং ধানবাদ থেকে এই উপাসনালয় পর্যন্ত নিয়মিত বাস পরিষেবা পাওয়া যায়।

মন্দিরের পুরোহিতরা জানান যে, দেবনাথ দেবহরিয়া এখানে কঠোর সাধনা করেছিলেন। তার পরে মা তাঁকে দেখা দিয়েছিলেন। পুরোহিতরা বলেন, দর্শনের পর দেবনাথ দেবহারিয়াও মাকে একটি শঙ্খদান করেছিলেন। মাকে দেখেই সাধক দেবনাথ এখানে প্রতিষ্ঠা করেন। মা জগতের কল্যাণ করেন, তাই মন্দিরের নাম হয় কল্যাণেশ্বরী। সাধক গুহার ভিতরে অষ্টধাতু মায়ের মূর্তি স্থাপন করেছেন।

মন্দিরের পুরোহিত আরও জানান, দূর-দূরান্ত থেকে মানুষ তাঁদের ইচ্ছা নিয়ে এখানে আসেন।  যে নিম গাছের নিচে সাধক দেবনাথ সাধনা করেছিলেন।  ভক্তরা সেই নিম গাছে পাথর বেঁধে মায়ের কাছে তাঁদের মঙ্গল কামনা করেন।  মনোকামনা পূরণের পর ভক্তরা আবার প্রথমে মায়ের দর্শন করে।  তারপর নিম গাছে বাঁধা পাথরটি খুলে নদী জলে ফেলে দেন।


Follow us on :