ব্রেকিং নিউজ
tonga-first-corona-patient
টোঙ্গায় প্রথম করোনা-আক্রান্তের খোঁজ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-10-30 17:39:39


টোঙ্গা। ওশিয়ানিয়া মহাদেশের একটি দ্বীপরাষ্ট্র। সারা বিশ্ব যখন করোনা-আতঙ্কে থরহরি-কম্প, তখন এখানে ঢুকতেই সাহস করেনি করোনার মতো মারাত্মক মারণ ভাইরাস। দীর্ঘ দেড়-দুবছর সম্পূর্ণ করোনা-মুক্ত ছিল এই দ্বীপ। কিন্তু  সেই রেকর্ড আর ধরে রাখতে পারল না তারা। শুক্রবার এখানে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ল। 

নিউজিল্যান্ডের উত্তর-পশ্চিম দিকে অবস্থিত এই দ্বীপে লক্ষাধিক মানুষের বাস। এখানকার জনসংখ্যার এক-তৃতীয়াংশ এখনও পর্যন্ত পুরোমাত্রায় ভ্যাকসিন নিয়েছেন। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ থেকে বিমানে আসা এক ব্যক্তিকে পরীক্ষা করার পরই করোনার রিপোর্ট পজিটিভ ধরা পড়ে। ওই বিমানের ২১৫ জন যাত্রীর মধ্যে তিনি ছিলেন একজন। নিয়মমতো তাঁকে সেফ হাউসে রাখা হয়েছিল।

বৃহস্পতিবার পরীক্ষা করা হয়। আর শুক্রবারই সেই রিপোর্ট আসে পজিটিভ। যদিও নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশ ছাড়ার আগে ওই ব্যক্তিকে পরীক্ষা করে করোনার রিপোর্ট নেগেটিভই পাওয়া গিয়েছিল। যদিও নিউজিল্যান্ডে করোনা মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার ঠিক আগেই ওই ব্যক্তি দেশ ছেড়েছিলেন। ফলে সংক্রমণটা ঠিক কীভাবে হল, তা অনেকের কাছেই এখনও পরিষ্কার নয়। 

অন্যদিকে, আচমকা এই খবরে টোঙ্গার প্রধানমন্ত্রী ইতিমধ্যেই সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন। তিনি জানিয়ে দিয়েছেন, যে কোনও সময় লকডাউন ঘোষণা করা হতে পারে। তবে এই যেহেতু শুরু, তাই এখনই তাঁরা এই পথে হাঁটতে চান না। পরিস্থিতি দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। 

তবে আতঙ্ক যে ছড়িয়েছে, তা ভালোই বোঝা যাচ্ছে। এই খবর ছড়িয়ে পড়তেই দল দল মানুষ ছুটছেন ভ্যাকসিনেশন সেন্টারে। টোঙ্গার ন্যাশনাল ইমিউনাইজেশন কো-অর্ডিনেটর জানিয়েছেন, একদিন আগে পর্যন্ত ছবিটা অন্যরকমই ছিল। কিন্তু এখন ভ্যাকসিনেশন সেন্টার ফুল। সবাই আসছেন ভ্যাকসিন নিতে। শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত অন্তত ২ হাজার মানুষ ভ্যাকসিন নিয়েছেন। অন্যদিকে, বিমানবন্দরে যাঁরা দায়িত্বে ছিলেন, তাঁদেরও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। 

টোঙ্গার যা ভৌগোলিক অবস্থান, তাতে আশপাশের বিভিন্ন দেশ থেকে এটি কার্যত বিচ্ছিন্নই বলা চলে। আর এই কারণেই হয়তো এখানে করোনা ঢুকতে পারেনি। এবার আর সেই আস্থার জায়গাটাই ভেঙে চুরমার হয়ে গেল। 





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us