শিরোনাম
thousand-kidney-transplant-no-money
বিনা পারিশ্রমিকে এক হাজারের বেশি কিডনি প্রতিস্থাপন


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-10-31 15:36:46

বিনা পারিশ্রমিকে হাজারের বেশি কিডনি প্রতিস্থাপন করেছেন ডাক্তার কামরুল ইসলাম। কিন্তু তাঁর সাফল্য একদিনে আসেনি। এর পিছনে রয়েছে দীর্ঘদিনের অনুশীলন।  

বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে ডাক্তার কামরুল ইসলাম জানিয়েছেন, কিভাবে কিডনি ট্রান্সপ্লান্ট বিশেষজ্ঞ হয়ে ওঠেন তিনি। 

চিকিৎসক জানিয়েছেন, বাংলাদেশে কোরবানির দিন যখন খাসি-গরুর কোরবানি চলে, তখন তাদের  কিডনি এনে অপারেশন থিয়েটারে বসতাম। কীভাবে তা সেলাই করা যায়, দিনের পর দিন তা প্র্যাকটিস করতাম। সেলাই করার পর দেখতাম, ধমনী, শিরা কেমন থাকে। এরপরের ভাবনা ছিল, মানুষের কিডনি প্রতিস্থাপন করা। ভাবনা থেকেই এল সাফল্য। 

তবে কর্মজীবনের শুরুতে এই সার্জারির দিকে আগ্রহ ছিল না তাঁর। তখন ভাবতেন, ট্রান্সপ্লান্ট সার্জারি খুব সহজ কাজ নয় যে, ইচ্ছে হলেই করা যাবে। তাছাড়া তখন এফসিপিএস করে এসেছেন, ইউরোলজি করছেন। তাই এ কাজেই থাকার ইচ্ছা ছিল। ট্রান্সপ্লান্ট সার্জারিতে যাওয়ার কথা ভাবেননি। 

কামরুল ইসলামের কথায়, যখন আমি ন্যাশনাল ইনস্টিটিউটে সহকারী অধ্যাপক হিসেবে চাকরি পেলাম, তখন দেখলাম, আমাকে তো এটা করতেই হবে। জোয়াল ঘাড়ে উঠিয়ে দিয়েছে। ফলে ২০০৫ সাল থেকে নিজ উদ্যোগে কিডনি রোগীদের চিকিৎসা শুরু করি। চারটি মেশিন নিয়ে ডায়ালিসিস সেটআপ তৈরি করি। 

২০০৭ সালের শুরুতে দুই মাসের মাথায় দেখি ৩০ জন রোগী নিয়মিত ডায়ালিসিস করছেন। তখন আমি ঠিক করলাম, অপারেশন থিয়েটার ও একটা আইসিইউর মত সেটআপ তৈরি করবো। সেটআপ তৈরি করে একজন রোগীকে কিডনি ট্রান্সপ্লান্ট করার প্রস্তাব দিলাম। 

রোগীও রাজি হয়ে গেল। আমার কাছে তার রাজি হওয়াটা ছিল গুরুত্বপূর্ণ বিষয়। প্রথমবারই সাফল্য পেলাম। যদিও প্রথম অপারেশনের দিন অন্যান্য় সব অপারেশন বাতিল করতে হয়েছিল। তাছাড়া সেদিন ছিল ছুটির দিন। তা সত্ত্বেও সব সহকর্মী অপারেশন থিয়েটারে হাজির হয়েছিলেন। 

২০০৭ সালে ট্রান্সপ্লান্ট সার্জারিতে সফল হওয়ার পর আর ফিরে তাকাতে হয়নি ডাক্তার কামরুল ইসলামকে। এই পর্যন্ত এক হাজারের বেশি কিডনি প্রতিস্থাপন করেছেন তিনি। এমনকি কিডনি প্রতিস্থাপন সার্জারি করতে গত ১৪ বছরে কোনও পারিশ্রমিক নেননি।  তাঁর হাসপাতালে কিডনি প্রতিস্থাপিত হওয়া রোগীদের আজীবন বিনামূল্যে 'ফলো আপ'-এর সুযোগও দিয়ে থাকেন তিনি। 





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us