শিরোনাম
tea-selling-25-foreign-tour-husband-wife
চা বিক্রি করে ২৫টি দেশ ভ্রমণ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-10-31 19:44:09

চা বিক্রি করে অনেকের যেখানে দু’বেলা অন্নের জোগাড় হয় না, সেখানে চা বিক্রেতাদের দেশ-বিদেশ ভ্রমণের স্বপ্ন দেখতে চাওয়াটাও অনেকের কাছে মনে হতে পারে বিলাসিতা। তবে এই গতে বাঁধা চিন্তাধারাকে ভেঙে ইতিমধ্যেই ২৫টি দেশ ভ্রমণ করেছেন এক দম্পতি। ভারতের কোচি শহরের সত্তরোর্ধ্ব দম্পতি বিজায়ন ও মোহনা ৷ ওই শহরেই ‘শ্রী বালাজি কফি হাউজ’নামে তাঁদের একটি চায়ের দোকান রয়েছে। 

শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। ভারতের কোচিতে ৫০ বছর ধরে বসবাস বিজায়নের। বয়স সত্তরে ঠেকলেও হিসাবটা ভালোই জানেন। প্রতিদিন জমিয়ে যান টাকা, আর লাখ ছুঁলেই দেন ছুট। সঙ্গী তাঁর স্ত্রী। একে একে ঘুরে এসেছেন সিঙ্গাপুর, আর্জেন্টিনা, পেরু সহ প্রায় ২৫টি দেশ।

আগামী কয়েকদিনের মধ্যেই তাঁরা ফের রওনা দেবেন রাশিয়া। কোভিডের কারণে প্রায় ২ বছর পর তাঁরা বেড়াতে যাচ্ছেন। এই সফরে তাঁরা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও দেখা করতে চান। এবার তাঁদের সঙ্গী নাতি-নাতনিরাও।  

৫৫ বছর আগে বিশ্ব ভ্রমণের স্বপ্ন নিয়ে পথচলা শুরু করেছিলেন বিজায়ন৷ তখন পুঁজি ছিল ভীষণ কম৷ তাই রাস্তায় রাস্তায় চা বিক্রি করতেন৷ এর ১০ বছর পর বিয়ে করেন মোহনাকে৷ বিজায়নের স্বপ্নের সঙ্গে মোহনার স্বপ্নও যুক্ত হয়৷ ফলে এই দম্পতির স্বপ্নের পথচলাটা অনেকটাই সহজ হয়ে যায়৷

 দম্পতির প্রথম বিদেশ সফর ছিল ইজরায়েল। ২০০৭ সালে তাঁরা ওই দেশে যান। মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রার পৃষ্ঠপোষকতায় ২০১৯ সালে এই দম্পতি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে যান। এখনও পর্যন্ত এই দম্পতি মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইজরায়েল, জার্মানি ইত্যাদি দেশে বেড়াতে গিয়েছেন।

কে আর বিজায়ন বলেন, কোভিড অতিমারীর পর পর্যটন কেন্দ্রগুলি খোলা হয়েছে। ট্রাভেল এজেন্ট তাঁকে ফোন করে জানিয়েছেন যে, পরবর্তী ট্রিপ রাশিয়া হবে। সঙ্গে সঙ্গে তাঁকে অনুরোধ করে প্রথমেই তাদের নাম তালিকায় ঢুকিয়ে দিতে বলেন। ২৮ অক্টোবর দেশে ফিরবেন। স্ত্রী মোহনা বলেন, রাশিয়া এমন একটি জায়গা যেখানে তিনি যেতে চান। কোভিড অতিমারীর কারণে তাঁদের অনেক কষ্ট হয়েছে। এখন একটু বেড়ানোর পালা।"





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us