শিরোনাম
siliguri-kathmandu-private-bus-service-start
শিলিগুড়ি-কাঠমাণ্ডু বেসরকারি বাস পরিষেবা চালু


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-10 17:14:30

দার্জিলিং কাকে না হাতছানি দেয়। সুদূর নেপাল থেকেও প্রচুর পর্যটক আসেন দার্জিলিং-সহ পাহাড়ের বিভিন্ন পর্যটনস্থলগুলি ঘুরে দেখতে। একইভাবে ডুয়ার্সের জঙ্গলও তাঁদের পছন্দের তালিকায় থাকে বরাবরই। কিন্তু করোনা আবহে রাজ্যের বিভিন্ন জায়গার মতো এখানকার পরিবহণ ব্যবস্থাও মুখ থুবড়ে পড়েছিল। পর্যটকরা যেমন বঞ্চিত হচ্ছিলেন, একইভাবে ক্ষতির মুখে পড়েছিল পর্যটন ব্যবসা।  

অনেকদিন পর মিলল খুশির খবর। ফের চালু হল শিলিগুড়ি ও কাঠমাণ্ডুর মধ্যে বেসরকারি বাস পরিষেবা। কোভিডের জেরে এমনিতেই বন্ধ ছিল সীমান্ত। বন্ধ হয়ে গিয়েছিল বাস পরিষেবাও। সম্প্রতি ভারত-নেপাল সীমান্ত পানিট্যাঙ্কি দিয়ে দু'দেশের মধ্যে সড়ক যোগাযোগ চালু হওয়ায় স্বস্তিতে বেসরকারি পরিবহণ ব্যবস্থাও। প্রায় দেড় বছর পর চালু হল যাত্রী পরিবহণ ব্যবস্থা। 

বছর কয়েক আগে শিলিগুড়ি-কাঠমাণ্ডু বাস পরিষেবা চালু করা হয়। এটি দু'দেশের মধ্যে সড়ক যোগাযোগে নয়া মাত্রা যোগ করে। কোভিড আতঙ্ক কাটিয়ে এই পরিষেবা চালু করা হলেও প্রশাসনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, কঠোরভাবে মানতে হবে কোভিড বিধি। কী সেই কোভিড বিধি? প্রথমত, যাত্রীদের ভ্যাকসিনের ডবল ডোজের সার্টিফিকেট  সঙ্গে রাখতে হবে। দ্বিতীয়ত, ডবল ডোজ না হলে শেষ ৭২ ঘণ্টার কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে থাকা বাধ্যতামূলক। তৃতীয়ত, সফরের সময় মাস্ক থাকতেই হবে। সীমান্ত পারাপারের ক্ষেত্রে ভারতীয় নাগরিকদের আরও একটি নথি সঙ্গে রাখতে হবে, তা হল ভারতীয় সচিত্র পরিচয়পত্র। এমনই নির্দেশিকা জারি করেছে প্রশাসন। 

আগের মতোই সপ্তাহে তিন দিন করে চলবে এই যাত্রী পরিষেবা। শিলিগুড়ি জংশন থেকে প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার ছাড়বে এই বাস। যা পানিট্যাঙ্কি সীমান্ত হয়ে কাঁকড়ভিটা, লালগড়, নৌবিস হয়ে পৌঁছবে নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে। অন্যদিকে, প্রতি সপ্তাহের সোম, বুধ এবং শুক্রবার কাঠমাণ্ডু থেকে এই বাস ছাড়বে। সেই একই রুট ধরে পৌঁছবে শিলিগুড়িতে। রবিবার বন্ধ থাকবে এই পরিষেবা। বাস ভাড়া বেড়ে মাথাপিছু করা হয়েছে দেড় হাজার টাকা। শিলিগুড়ি বেসরকারি বাস ওনার্স বুকিং এজেন্ট অ্যাসোসিয়েশনের দাবি, এই পরিষেবা চালু হওয়ায় সুবিধা পাবেন দু'দেশের যাত্রীরাই। শিলিগুড়ি ও কাঠমাণ্ডুর মধ্যে ফের যাত্রী পরিবহণ ব্যবস্থা চালু হওয়ায় খুশির আবহ পর্যটন মহলে। এই পরিষেবা চালু হওয়ায় উত্তরের এই অঞ্চলের পর্যটনের আরও প্রসার ঘটবে বলেই মনে করছেন এর সঙ্গে যুক্ত মানুষজন।





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us