ব্রেকিং নিউজ
severals-bangladeshi-was-detained-in-tunisia-during-influxing-to-europe
Bangladesh: ভূমধ্য সাগর পেরিয়ে ইতালি ঢোকার আগে আটক ৩২ বাংলাদেশী অনুপ্রবেশকারী

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-17 17:26:56


সাগর পেরিয়ে ইউরোপে অনুপ্রবেশের আগেই তিউনিশিয়ায় (Tunisia) আটক বাংলাদেশী (Bangladeshi)। সূত্রের খবর, ৩২ জন বাংলাদেশীকে ভুমধ্যসাগর পেরিয়ে ইউরোপে (Europe) ঢোকার আগে আটক করেছে তিউনিশিয়ার নৌবাহিনী। তবে শুধু বাংলাদেশী নয়, ৩৮ জন মিশরীয়, ১০ জন সুদানিজ এবং একজন মরক্কোর নাগরিককেও গত সপ্তাহে আটক করেছে নৌবাহিনী। ঢাকা সূত্রে এমন খবর মিলেছে। জানা গিয়েছে, তিউনিশিয়ার বাহিনীর হাতে আটকরা অধিকাংশ তরুণ এবং যুবক, তাঁদের বয়স ২০-৪০ বছরের মধ্যে।

জানা গিয়েছে, ধৃত ব্যক্তিরা লিবিয়ার আবু কামাশ গ্রাম থেকে যাত্রা শুরু করেছিলেন। যে নৌকা তাঁরা সাগরে ভাসিয়েছিলেন সেটা যাত্রার জন্য উপযুক্ত নয়। ফলে যাত্রাপথেই নৌকাটি তিউনিসিয়ার উপকূলের কাছেই খারাপ হয়ে যায়। সেই উপকূল থেকে ইউরোপের নিকটতম দ্বীপ ইটালির লাম্পেদুসা। আর এই রুটকে মানব পাচার হিসেবে ব্যবহার করা হয়। ফলে সম্প্রতি নজরদারি বাড়িয়েছে ইউরোপ এবং আফ্রিকার নৌবাহিনী।

যুদ্ধবিধস্ত আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য থেকে এই জলপথেই ইউরোপে পাড়ি দেন শরণার্থীরাও।

গত এপ্রিল মাসেও লিবিয়া থেকে ইউরোপে যেতে গিয়ে ৫৪২ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছিল। আন্তর্জাতিক জল অভিবাসন দফতর সূত্রে খবর,  ২০২১ সালে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে প্রায় ২ হাজার অনুপ্রবেশকারীর মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ একাধিক, ২০২০ সালে এই সংখ্যা ছিল ১ হাজার ৪০১।

ইতিমধ্যে এযাবৎকাল অধিকাংশ বাংলাদেশিই দেশে ফিরতে রাজি হয়েছেন। তাঁদের দেশে ফেরাতে বাংলাদেশ দূতাবাসও সংশ্লিষ্ট প্রশাসন এবং দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন