শিরোনাম
marriage-malala-noble-winner
সাতপাকে বাঁধা পড়লেন নোবেলজয়ী মালালা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-10 16:46:11

বিয়ে করলেন মালালা ইউসুফজাই। নোবেল শান্তি পুরস্কার বিজয়ী পাকিস্তানি কন্যা চুপিসারেই সেরে ফেললেন বিয়ে। কাকে বেছে নিলেন জীবনসঙ্গী হিসেবে? কে সেই পাত্র? সব প্রশ্নের উত্তর নিজেই দিলেন। মঙ্গলবার টুইট করে সকলকে নিজের বিয়ের খবর দিয়েছেন মালালা। বিয়ের কয়েকটি ছবিও পোস্ট করেন তিনি।

টুইটারে ছবিগুলি শেয়ার করে তিনি লেখেন, "আজ আমার জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। আসর এবং আমি আজীবনের সঙ্গী হতে গাঁটছড়া বাঁধলাম। আমরা বার্মিংহামের বাড়িতে ছোটখাট এক বিয়ের অনুষ্ঠানে পরিবারের সঙ্গে এই মুহূর্তটি উদযাপন  করলাম। আপনারা আমদের জন্য প্রার্থনা করবেন। একসঙ্গে পথচলা শুরু করতে পেরে আমরা খুবই আনন্দিত।"

কে এই আসর? আসরের পুরো নাম আসর মালিক। তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের হাই পারফরম্যান্স সেন্টারে জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত। এই টুইট করার পরই শুভেচ্ছাবার্তায় ভরে যায় তাঁর টুইটার অ্যাকাউন্ট। অজস্র লাইক এবং শেয়ার করা হয় তাঁর পোস্ট। 

উল্লেখ্য, মেয়েদের পড়াশুনো নিয়ে সোচ্চার হয়েছিলেন মালালা। এখন তাঁর বয়স ২৪।  ২০১২ সালে তালিবানদের হামলার মুখে পড়তে হয় তাঁকে। তাঁর ওপর চলে গুলি। মাথায় লাগে সেই গুলি। তবুও তাঁকে দমানো যায়নি। পাকস্তানে না ফিরেও চালিয়ে গেছেন তাঁর কাজ। মাত্র ১৬ বছর বয়েসে রাষ্ট্রসংঘে বক্তৃতা দেন তিনি। ২০১৪ সালের ১০ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার পান মালালা। নোবেল পুরস্কারের ইতিহাসে সর্বকনিষ্ঠ নোবেলজয়ী তিনি। নারীশিক্ষার অধিকার নিয়েই তাঁর কাজ। ২০২০ সালে মালালার নামে স্কুলও খোলা হয় টেক্সাসে। 

বিয়ের ছবিগুলি থেকে স্পষ্ট, কোনও আড়ম্বরতা ছিল না আয়োজনে। একটা সাধারণ পিচ রঙের সালোয়ার-কামিজ পরেছিলেন  মালালা। মাথায় ছিল ওড়না। আর গয়না বলতে মাথায় একটা টিকলি। হাতে দুটো সরু চুড়ি। এই ছিল তাঁর নিয়ের সাজ।

কিছুদিন আগে ব্রিটেনের এক সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে বিয়ে প্রসঙ্গে মালালা বলেন, "কেন সবাই বিয়ে করে। জীবনসঙ্গীকে বেছে নিতে হলে কাগজে সই করার কি দরকার? এটা একটা পার্টনারশিপের মত হলে ভাল হয়।" আর তাঁর শেয়ার করা ছবিতে দেখা যায় মালালা ও তাঁর জীবনসঙ্গীকে কাগজে সই করতে। এই নিয়ে শুরু হয়েছে সমালোচনা।





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us