শিরোনাম
london-tames-river-jagannath-temple-puri
London:এবার টেমসের পাড়ে 'পুরীর জগন্নাথ মন্দির'


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-12 08:50:05

লন্ডন এবার ওড়িশা হওয়ার পথে। বিদেশে পাড়ি দিতে চলেছেন জগন্নাথ-বলরাম-সুভদ্রা। টেমসের পাড়েই তৈরি হতে চলেছে পুরীর আদলে জগন্নাথদেবের মন্দির। এমনকি ওড়িশা থেকে নিমগাছের কাঠ নিয়ে গিয়ে তৈরি করা হচ্ছে জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহ। ভ্রমণপ্রেমীরা যদি ২০২৪ এর পর লন্ডন ট্যুরের কথা ভেবে থাকেন, তাহলে ঘুরেই আসতে পারেন ওই মন্দির। 

লন্ডনে জগন্নাথদেবের মন্দির তৈরি করতে চলেছে জগন্নাথ সোসাইটি ইউ কে। আপাতত মন্দির তৈরির কাজ চলছে। মন্দির পুরোপুরি তৈরি হয়ে গেলে স্থাপন করা হবে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার বিগ্রহ। জানা গেছে,  ২০২৪ সালের মধ্যে এই প্রজেক্ট শেষ হবে। এই স্থানে মন্দিরের পাশাপাশি থাকবে তুলসী বন, মাসির বাড়ি, থাকবে রথযাত্রার সুবিধা। ২০ থেকে ৪০ একর জমি নিয়ে পুরীর আদলে তৈরি করা হচ্ছে বড় মন্দির। ইতিমধ্যেই শুরু হয়েছে তহবিল সংগ্রহের কাজ। মন্দিরের চারপাশে থাকবে প্রচুর গাছ।  পুরীর মতোই ভগবতী বা অন্য মন্দির আলাদা আলাদা তৈরি হবে।  

উল্লেখ্য, পুরীর জগন্নাথ মন্দির হিন্দুধর্মের অন্যতম প্রাচীন একটি মন্দির। তবে এখানে অ-হিন্দুদের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ থাকায় বহু বিশিষ্ট মানুষকেই মন্দিরে ঢুকতে দেওয়া হয়নি।। মহাত্মা গান্ধী একবার মুসলিম, হরিজন ও দলিত সম্প্রদায়ের কিছু মানুষকে নিয়ে মন্দিরে এসেছিলেন। তখন তাঁকে মন্দিরে ঢুকতে দেওয়া হয়নি। এমনকি ইন্দিরা গান্ধীকেও প্রবেশ করতে দেওয়া হয়নি মন্দিরে। 

পুরীর মন্দিরের আরও একটি নাম রয়েছে। 'সাদা প্যাগোডা'। ইউরোপীয় নাবিকদের কাছে এই নামেই পরিচিত ছিল। সেই সাদা প্যাগাডাই এখন লন্ডনে। ইতিমধ্যে লন্ডনের সাউথ হলে শ্রীরাম মন্দিরে প্রতিষ্ঠা করা হয়েছে জগন্নাথদেবের বিগ্রহ। এটি হয়ে উঠতে চলেছে ইউরোপের সবচাইতে বড় জগন্নাথ মন্দির, এমনটাই দাবি উদ্যোক্তাদের। 

শোনা গেছে, বাঙালির প্রিয় জগন্নাথ ধাম পুরীর নাম পরিবর্তনের দাবি তুলেছে বেশ কয়েকটি সংগঠন। অনেক নামের প্রস্তাবও দেওয়া হয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি বলা হয়েছে জগন্নাথ ধাম পুরী এবং জগন্নাথ পুরী নাম দুটি। তবে এই বিষয় নিয়ে জোর চর্চা শুরু হয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us