শিরোনাম
indo-china-border-rangpo-nathula-rail
Indo-china: দেশের সুরক্ষায় রংপো-নাথুলা রেলপথের প্রস্তুতি


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-13 18:05:58

ইন্দো-চিন সীমান্ত প্রতিরক্ষা বাহিনীর শক্তি বৃদ্ধি করতে শুরু হচ্ছে রংপো-নাথুলা রেলপথের সার্ভের কাজ। সিকিম রাজ্যের নাথুলার গা বেয়ে রয়েছে চিনা সীমান্ত। এর ফলে ভারত-চিন সীমান্তে যে কোনও সময় সেনা মোতায়েন করতে সামরিক বাহিনীর একমাত্র উপায় সড়কপথ। তবে পাহাড়ি পথ হওয়ায় মাঝেমধ্যে ধসের কারণে সেনাবাহিনীকে সীমান্তে পৌঁছতে অনেকটা বেগ পেতে হয়। আর তাই এবার ভারত-চিন সীমান্তে রেলপথকে ব্যবহার করে নিরাপত্তাকে জোরদার করতে চাইছে কেন্দ্রীয় সরকার। সেবক-রংপো রেলপথের কাজ শেষ হলেই শুরু হবে রংপো থেকে নাথুলা পর্যন্ত রেলপথ সম্প্রসারণের কাজ। শনিবার সেবক-রংপো রেলপথ তৈরির কাজ পরিদর্শন করতে এসে এমনই জানালেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অনশুল গুপ্তা। 

ইতিমধ্যেই সিকিমের সঙ্গে উত্তরবঙ্গের রেলপথ জুড়তে সেবক থেকে রংপো পর্যন্ত রেল প্রকল্পের কাজ শুরু হয়েছে। জানা গেছে, ৪৪ কিলোমিটার এই রেলপথের মধ্যে ৪১ কিলোমিটার রয়েছে দার্জিলিং জেলার মধ্যে । বাকি ৩ কিলোমিটার রয়েছে সিকিম রাজ্যের অধীনে। একইসঙ্গে এই পথে রয়েছে ১৪ টি টানেল। রেল দফতর সূত্রে জানা গেছে, ২০২০ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হওয়ায় কথা থাকলেও মাঝে একটানা বৃষ্টিতে ধসের কারণে ব্যাহত হয়েছে কাজ। তাই পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই ফের যুদ্ধকালীন পরিস্থিতিতে এই রেলপ্রকল্পের কাজ শেষ করছে রেল। জানা গেছে, আগামী ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে । এই প্রকল্পের কাজ শেষ হলেই রংপো থেকে নাথুলা পর্যন্ত রেলপথের জন্য জমি দেখা হবে এবং সার্ভের কাজ শুরু হবে। 

রেলের জেনারেল ম্যানেজার অনশুল গুপ্তা আরও বলেন, সেবক-রংপো রেল প্রকল্পের কাজ শেষ হলে একদিকে যেমন সিকিমের আর্থ সামাজিক ব্যবস্থার উন্নতি হবে, তেমনি যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে সিকিমে। রেলপথের মাধ্যমে খুব কম খরচেই সেখানকার কৃষকরা সারসহ তাদের প্রয়োজনীয় জিনিস সিকিমে নিয়ে আসতে পারবে এবং তাদের উৎপাদিত ফসল কম খরচে বাজারজাত করতে পারবে। দুই রাজ্যের সহায়তায় জমি জট কাটিয়ে এই মুহূর্তে রেলপথ সম্প্রসারণের কাজ চলছে।  তিনি আরও বলেন, রংপো থেকে গ্যাংটক হয়ে নাথুলা পর্যন্ত রেলপথ হলে ইন্দো-চিন সীমান্ত প্রতিরক্ষা বাহিনীর শক্তি বৃদ্ধি পাবে। 





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us