শিরোনাম
hiv-attack-cure-america
Hiv: বিনা ওষুধেই এইচআইভি থেকে মুক্তি!


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-19 08:54:17

করোনা গোটা বিশ্ব জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে। কিছুদিন আগে পর্যন্ত শয়ে শয়ে মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এই মারণ ভাইরাস। এখনও তার দাপট অব্যাহত। কিছুটা কমলেও এখনও আতঙ্কিত বিশ্ববাসী। তারই মধ্যে বিস্ময়কর ঘটনায় কার্যত হতবাক গোটা বিশ্ববাসী থেকে শুরু করে চিকিৎসক মহল। 

এই ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ওষুধ ছাড়াই এইডস থেকে মুক্তি। বিশ্বাসযোগ্য মনে না হলেও, বাস্তবে এমনটাই ঘটেছে। আর তার অন্যতম সাক্ষী আমেরিকাবাসী। কেবল রোগ প্রতিরোধ ক্ষমতার জেরেই মুক্তি মিলেছে এইডস-এর মতো রোগ থেকে।

এইচআইভি এমন এক ধরনের ভাইরাস, যা ক্রমশ রোগীকে মৃত্যুমুখী করে তোলে। এই ভাইরাস করোনার মতো শরীরে প্রবেশ করার সাথে সাথে নিজের রূপ বদলাতে থাকে। আর এই ভাইরাস বিনা ওষুধে নির্মূল-এর ঘটনায় তাজ্জব সকলে।

১৯৯২ সালে আর্জেন্টিনার এক মহিলা এই ভাইরাসে আক্রান্ত হন। প্রথম দিকে তিনি অ্যান্টিরেট্রোভাইরাল ওষুধ নিয়েছিলেন। কিন্তু পরে তা খাওয়া বন্ধ করে দেন। তারপরই রোগী করে দেখান অসাধ্যসাধন। নিজের রোগ প্রতিরোধ ক্ষমতার জেরে এই রোগকে একবারে ৬-০ গোলে হারিয়ে জয় হাসিল করে দেখিয়েছেন ওই মহিলা।

এইচআইভি তথা মানব সুরক্ষার অভাব সৃষ্টিকারী এমনই একটি ভাইরাস, যা মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে একজন এইডস রোগী খুব সহজেই যে কোনো সংক্রামক রোগে আক্রান্ত হতে পারেন, যা শেষ পর্যন্ত ঘটাতে পারে মৃত্যু। এইচআইভি রোগীদের অনেক সময় বোন ম্যারো প্রতিস্থাপন করতে হয়। যা অনেকটাই ঝুঁকিপূর্ণ। 

আমেরিকার একটি জার্নালে এই ঘটনা প্রথম প্রকাশিত হয়। এর পরই কার্যত হইচই পড়ে যার চিকিৎসক মহল থেকে শুরু করে বৈজ্ঞানিক মহল সর্বত্র। তাঁদের মতে, এই রোগ প্রতিরোধ করতে পারে একমাত্র শরীরের ইমিউন সিস্টেম। আর এই ঘটনা যদি সত্যি হয়ে থাকে, তাহলে এক অন্য নজির তৈরি হবে। মনে করা হচ্ছে এক নতুন দিশা দিতে চলেছে এই ঘটনা।





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us