শিরোনাম
australia-gandhi-statue-attack
Australia: অস্ট্রেলিয়ায় গান্ধীমূর্তিতে হামলা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-16 11:10:09

বেশ কিছুদিন আগে অস্ট্রেলিয়ার সরকারকে ব্রোঞ্জের তৈরি গান্ধীর একটি কালো পাথরের মূর্তি উপহার দিয়েছিল ভারত সরকার। গত শুক্রবার অস্ট্রেলিয়ার মেলবোর্নে রীতিমতো ধুমধাম করে সেই মূর্তি প্রতিষ্ঠা করা হয়। মূর্তিটি স্থাপন করা হয়েছিল মেলবোর্নের অস্ট্রেলিয়ান-ইন্ডিয়ান কমিউনিটি সেন্টারে। 

মূর্তি স্থাপনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খোদ প্রধানমন্ত্রী স্কট মরিসন। এছাড়াও  অস্ট্রেলিয়ার শিক্ষামন্ত্রী অ্যালেন টাজ, ভিক্টোরিয়া রাজ্যের বিরোধী নেতা ম্যাথিউ গাই, ভারতের কনসাল জেনারেল রাজ কুমার প্রমুখ। আর প্রতিষ্ঠার পরই দুষ্কৃতীরা ওই মূর্তিটির ওপর রীতিমতো হামলা চালায়। ধারালো কোনও কিছু দিয়ে মূর্তির গলা কাটার চেষ্টা করে তারা। যদিও শেষ পর্যন্ত সফল হয়নি। মূর্তির গলায় কাটার চিহ্ন অবশ্য স্পষ্ট দেখা গিয়েছে।

এহেন ঘটনার তীব্র নিন্দা জানিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, অস্ট্রেলিয়া মিশ্র সংস্কৃতির দেশ। সব ধরনের মানুষ এখানে বসবাস করেন। বহু সংস্কৃতির দেশ হিসেবে নিজের স্থান অর্জন করেছে। সেখানে গান্ধীর মূর্তির ওপর এমন ঘটনা দুঃখজনক। যারা একাজ করেছে, তাদের শাস্তি দেওয়া হবে। এ ঘটনা অত্যন্ত হতাশাজনক। 

প্রসঙ্গত, ২০১৬ সালে ক্যালিফোর্নিয়ার ডেভিস সিটি প্রশাসনকে ভারত সরকার একটি গান্ধী মূর্তি উপহার দেয়। সেই সময় গান্ধী বিরোধী সংগঠন এর তীব্র বিরোধিতা করে। ওই মূর্তি ভেঙে ফেলার ডাকও দেয়। বাধা সত্ত্বেও ডেভিস সিটি পার্কে মূর্তিটি বসানো হয়।

তবে, এই বছর ২৭ জানুয়ারি পার্কের এক নিরাপত্তারক্ষী মূর্তিটি ভাঙা অবস্থায় দেখতে পেয়ে পুলিসে খবর দেন। পরবর্তীকালে ঘটনার তদন্ত শুরু হয়। অবশ্য সেসময় ডেভিসি সিটির কাউন্সিলম্যান লুকাস ফ্রেরিক্স ঘটনার নিন্দা করে বলেছিলেন, ওই ভাঙা মূর্তি সরিয়ে আগের মতোই অবিকল একটি নতুন মূর্তি বসানো হবে। 

শান্তি ও ন্যায়ের প্রতীক মহাত্মা গান্ধী। তাঁর প্রতি সম্মান জানিয়ে বিভিন্ন দেশেই গান্ধীমুর্তি লক্ষ্য করা যায়। এমন ঘটনার পর প্রবাসী ভারতীয়রা শাস্তির দাবি তোলেন। এই ঘটনা ভারতীয় সংস্কৃতির পক্ষে অপমানজনক বলে তাঁদের দাবি।





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us