শিরোনাম
america-president-kamala-harris
Kamala Harris: দেড় ঘণ্টার জন্য আমেরিকার প্রেসিডেন্ট কমলা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-20 16:35:10

সকাল ১০ টা ১০ মিনিট থেকে ১১ টা ৩৫। মোট সময় ১ ঘণ্টা ২৫ মিনিট। এইটুকু সময় গুরুত্বের বিচারে কিন্তু অনেকটাই। আমেরিকার ভাইস প্রেসিডেন্ট, ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস ঠিক ওইটুকু সময়ের জন্যই সেখানকার প্রেসিডেন্ট বাইডেনের যাবতীয় ক্ষমতা ভোগ করেছেন। বলতে গেলে, ওই সময় তিনিই ছিলেন আমেরিকার প্রেসিডেন্ট। সেই অর্থে আমেরিকায় শুক্রবার নতুন ইতিহাস তৈরি হল বলা যায়। হোয়াইট হাউসের সর্বময় কর্ত্রী হয়ে ইতিহাসটা তিনি করলেন একজন মহিলা হিসেবে। জর্জ বুশের আমলে দু-দুবার এরকম ঘটনা ঘটলেও ডোনাল্ড ট্রাম্প নাকি এই পথে হাঁটেননি। যদিও সেখানকার সমবিধান অনুযায়ী এটাই নিয়ম। 

এবার দেখা যাক, ঠিক কী ঘটেছিল। বাইডেন পা দেবেন ৭৯ বছরে। ঠিক তার আগে শারীরিক পরীক্ষানিরীক্ষা শেষে রুটিন কোলনোস্কপি করার জন্য শুক্রবার ভর্তি হয়েছিলেন ওয়াল্টার রিড মেডিক্যাল সেন্টারে। সেখানেই তাঁর আনেস্থেসিয়া করার দরকার পড়ে। নিয়ম অনুযায়ী, অ্যানেস্থেসিয়া থাকাকালীন জ্ঞান না থাকায় প্রেসিডেন্টের জায়গায় তাঁর কাজকর্ম দেখাশোনার দায়িত্ব বর্তায় ভাইস প্রেসিডেন্টের ওপর। এখানেও সেটাই হয়েছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে তাঁকে দায়িত্ব হস্তান্তর করা হয় এবং ওয়েস্ট উইং থেকে হ্যারিস তাঁর কাজকর্ম চালান।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বাইডেনের একটি ছোটখাট অপারেশনও করতে হয়েছে এবং তিনি সুস্থই আছেন। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, সেখানে ফেরার পর তাঁকে হাসিখুশিই দেখা গেছে। ফলে প্রেসিডেন্টের কাজকর্ম চালিয়ে যাওয়া তাঁর পক্ষে এখন দুশ্চিন্তার কিছু নয়। ৭৮ বছর বয়সী বাইডেন এর আগে পুরো শারীরিক পরীক্ষানিরীক্ষা করিয়েছিলেন ২০১৯ সালের ডিসেম্বর মাসে।   





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us