ব্রেকিং নিউজ
Anger-against-Putin-in-the-drawn-out-war-Russian-soldiers-special-officers-to-punish
Ukraine Russia war: টানা যুদ্ধে পুতিনের বিরুদ্ধে ক্ষোভ রুশ সেনার, শায়েস্তা করতে বিশেষ অফিসার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-18 13:42:26


গত ২৪ শে ফেব্রুয়ারি শুরু হওয়া রুশ আগ্রাসন (Russian Attack) এখনও অব্যাহত। ক্রমশ মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইউক্রেনের (Ukraine) একাধিক জায়গা। এমনকি কোথাও কোথাও গণকবরেরও (mass grave) খোঁজ মিলেছে। মিলেছে শ'য়ে শ'য়ে দেহ। তবে যুদ্ধের এই ভয়াবহ আঁচের মধ্যে বিদ্রোহী মনোভাব দেখা যাচ্ছে রুশ বাহিনীর (Russian Army)।

সম্প্রতি ইউক্রেনের (Ukraine) প্রতিরক্ষা মন্ত্রকের গোয়েন্দা বিভাগ একটি অডিও ক্লিপ (Viral audio Clip) প্রকাশ্যে আনে। সেখানে এক রুশ সেনাকে পুতিনের (Vladimir Putin) বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে শোনা যায়। আরও অনেক সেনাকেই পুতিনের সিদ্ধান্তের বিরুদ্ধে বলতে শোনা গিয়েছে। এরকম দেশদ্রোহী ভিডিও প্রকাশ্যে আসতেই তড়িঘড়ি এক নতুন কর্তাকে পাঠানো হয় রুশ সেনাদের শায়েস্তা করতে।

বিদ্রোহীর মনোভাবকে বাগে আনতে ওই সেনা কর্তা, তাঁদের চিহ্নিত করে বেঁধে ট্রাকে করে দেশে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন। সেনাদের কথোপকথন থেকে স্পষ্ট, বেশ কঠোর সেনাকর্তা (army chief) হিসেবে পরিচিত। যদিও সেই অডিও ক্লিপের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

জানা গিয়েছে, ওই সেনা কর্তা সিরিয়া গৃহযুদ্ধের (Syrian Civil War) নেতৃত্বে ছিলেন। নৃশংস হামলা চালানোর পিছনে তাঁরই মস্তিষ্কপ্রসূত বুদ্ধি কাজ করেছে। অন্য একটি অডিয়ো রেকর্ডিংয়ে এক রুশ সেনাকে তাঁর বান্ধবীর সঙ্গে এই পরিস্থিতি নিয়ে কথা বলতে শোনা যায়। যেখানে তিনি তাঁর বান্ধবীকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ নিয়ে হতাশার কথা বলতে বলছিলেন।

উল্লেখ্য, ইউক্রেন হামলার নেতৃত্ব দেওয়া সেনা কর্তা মুরাদভকে ২০১৭ সালে হিরো অফ রাশিয়ান ফেডারেশন উপাধি দেওয়া হয়। পুতিন নিজে তাঁকে এই উপাধি দেন। আর দাবি করা হচ্ছে, সেই মুরাদভ জানতে পারেন রুশ কমান্ডার তাঁর অধীনস্থ ছেলেদের যুদ্ধে পাঠাতে চাইছেন না। এরপর তিনি সেই সেনাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করেন। সেনাদের জামাকাপড় খুলিয়ে, হাত-পা বেঁধে অন্যত্র পাঠিয়ে দেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন