শিরোনাম
chotisi-mulakat-uttam-kumar-raj-kapur
Uttam kumar ছোটিসি মুলাকাতের ব্যর্থতা এবং উত্তম কুমার


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-22 18:26:55

অনেক উত্তম ভক্তই মনে মনে এরকম একটা ধারণা পোষণ করে থাকেন, উত্তম কুমার প্রযোজিত 'ছোটিসি মুলাকাত' ছবিটি যাতে সফল না হয়, তার জন্য রাজ কাপুর নেপথ্যে কলকাটি নেড়েছিলেন। কিন্তু পরে জানা যায়, বাস্তবে এরকম কোনও ঘটনাই ঘটেনি। শুনতে খারাপ লাগলেও এটাই সত্যি, ছোটিসি মুলাকাত অসফল হওয়ার জন্য উত্তম কুমার নিজেই অনেকটা দায়ী ছিলেন। 

ওই ছবি তৈরির অনেক আগে রাজ কাপুর তাঁর সঙ্গম ছবিতে সহ নায়কের চরিত্রে উত্তম কুমারকে নির্বাচিত করেছিলেন। কলকাতায় এসে উত্তম কুমারের সঙ্গে কথা বলে সবকিছু পাকাও করেন। রাজ কাপুর উত্তমের অভিনয়ের একজন গুণমুগ্ধ ভক্ত ছিলেন। জহুরি রাজ উত্তমের জন্য সঠিক চরিত্র নির্বাচন করেছিলেন। উত্তম কুমারও খুব খুশি হয়েছিলেন। এই খবর ঘোষণা হতেই সেই সময় হিন্দি ছবির বেশ কিছু  বড় প্রযোজক-পরিচালক উত্তমকে নতুন ছবির জন্য চুক্তিবদ্ধ করিয়েছিলেন। 

কিন্তু উত্তম কুমারকে তাঁর এক মুম্বই প্রবাসী বন্ধু পরিচালক বোঝালেন, উত্তম হলেন বাংলা ছবির সুপারস্টার, তিনি কেন রাজ কাপুরের ছবিতে দ্বিতীয় নায়ক হবেন? উত্তমের উচিত নিজে হিন্দি ছবি প্রযোজনা করে রাজকীয়ভাবে হিন্দি ছবির জগতে আত্মপ্রকাশ করা। এরপরই উত্তম রাজ কাপুরকে জানিয়ে দিলেন, তিনি সঙ্গমে কাজ করবেন না।  

সুপ্রিয়াদেবী উত্তমকে বারংবার বুঝিয়েছিলেন, এটা ভুল সিদ্ধান্ত। কিন্তু উত্তম কর্ণপাত করেননি। তখন মুম্বইতে একাধিক সফল বাঙালি পরিচালক থাকা সত্ত্বেও উত্তম এই ছবির পরিচালনার দ্বায়িত্ব দিলেন তাঁর বন্ধু আলো সরকারকে। শুধু তাই নয়, মুম্বইয়ের সফল বাঙালি সঙ্গীত পরিচালক ও কলাকুশলীদের না নিয়ে রাজ কাপুরের ইউনিটের রাজ ঘনিষ্ঠদের ওই ছবিতে যুক্ত করলেন। নায়িকা বৈজন্তীমালা, সুরকার শংকর জয়কিষাণ, ক্যামেরাতে রাধু কর্মকার প্রমুখ। মানে রাজ কাপুরকে প্রত্যাখ্যান করে তাঁরই ঘনিষ্ঠদের ছবির সাথে যুক্ত করাটাও ভুল সিদ্ধান্ত বলে অনেকে মনে করেন। সঠিক পরিকল্পনা ও নিয়ন্ত্রণের অভাবে এলোমেলোভাবে ছবির কাজ চলতে থাকে। সিমলায় আউটডোরে গিয়ে চূড়ান্ত অব্যবস্থা, শুটিংয়ের জন্য প্রয়োজনীয় আলো চলে যাওয়ার পরে হোটেল থেকে শুটিংয়ে বেরনো ইত্যাদি। মুম্বইয়ের অনেক বিখ্যাত বাঙালি শিল্পী নানাভাবে উত্তম কুমারকে সতর্ক করলেও উনি নাকি কানই দেননি। অব্যবস্থার কারণে সহকারী প্রযোজক অভিনেতা অভি ভট্টাচার্যও নিজেকে এই ছবি থেকে সরিয়ে নেন। একটা সময় উত্তম কুমার বুঝতে পারেন, তিনি কত বড় ভুল করেছেন। কিন্তু তখন সব কিছু তাঁর হাতের বাইরে চলে গিয়েছে। 

জলের মতো টাকা খরচ করে কোনওমতে এই ছবির কাজ শেষ করেন। উৎকণ্ঠা ও উদ্বেগে ছবি মুক্তি পাবার আগেই উত্তম হৃদরোগে আক্রান্ত হন। ছবিটি সুপার ফ্লপ হয়। আঠেরো লক্ষ টাকা দেনা হয়। সমস্ত চুক্তিবদ্ধ হিন্দি ছবি থেকে ওনাকে বাদ দেওয়া হয়। প্রায় বছর দশেক ধরে অক্লান্ত পরিশ্রম করে এই টাকা উত্তম কুমারকে শোধ করতে হয়।

ঠেকে শেখার পরে উত্তম কুমার বারংবার স্বীকার করেছিলেন, তাঁর জীবনের দুটো বড় ভুল রাজ কাপুরের অফার ফিরিয়ে দেওয়া এবং ছোটিসি মুলাকাত প্রযোজনা করতে যাওয়া।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us