ব্রেকিং নিউজ
  (12:20 PM)-এখনও সংকট কাটেনি পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের     (12:18 PM)-মদন মিত্রকে এবার সতর্ক করল দল     (11:17 AM)-ওমিক্রন আক্রান্তের সংখ্যা গোটা দেশে বেড়ে দাঁড়াল ৮২০৯, সুস্থ ৩১০৯     (11:14 AM)-করোনা রুখতে সকাল ১০টার পর থেকে বন্ধ গ্যালিফ স্ট্রিটের পাখিবাজার     (11:02 AM)-সিঁথি থানা এলাকায় রামলীলা বাগানের একটি বাড়িতে ভোররাতে আগুন লাগল     (08:54 AM)-প্রখ্যাত কত্থক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ প্রয়াত     (08:48 AM)-সিরিয়াল দেখার ফাঁকে কসবায় দুঃসাহসিক চুরি     (08:48 AM)-রাজ্যের করোনা আক্রান্ত কমলেও মৃত্যুসংখ্যা উর্ধ্বমুখীই     (08:47 AM)-তাপমাত্রা স্বাভাবিকের নিচে, ফের বঙ্গে শীতের আমেজ  
boat-competition-shantipur-bengal
Boat Competition নৌকা বাইচ প্রতিযোগিতা ঘিরে শান্তিপুরে যেন ভাঙা রাস


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-28 18:58:02


কয়েকদিন আগেই রাসযাত্রাকে ঘিরে উৎসবে মাতোয়ারা ছিল গোটা শান্তিপুর। মাঝে কিছুদিনের ব্যবধান। এবার নৌকা বাইচ প্রতিযোগিতাকে ঘিরে মানুষের সমাগম, উৎসাহ এবং হইচইকে ঘিরে শান্তিপুরে ভাগীরথীর তীরে যেন ভাঙা রাসের উৎসব। মৎস্যজীবীদের উদ্যোগে দীর্ঘদিন ধরে চলে আসা নৌকা বাইচ প্রতিযোগিতা যেন মরা গাঙে বান ডেকে এনেছিল।

শান্তিপুর ব্লকের বেলগড়িয়া দু'নম্বর পঞ্চায়েতের অন্তর্গত গবার চর এবং শহরের ১৬ নম্বর ওয়ার্ডের চরসাড়াগরের সংযোগস্থলে,দীর্ঘদিন যাবৎ নৌকা বাইচ প্রতিযোগিতা হয়ে আসছে। করোনা পরিস্থিতির মধ্যে গত বছর শুধুমাত্র তা বন্ধ ছিল। আর এই উপলক্ষে নদীয়া জেলার বিভিন্ন প্রান্ত এবং জেলার বাইরে হাওড়া, হুগলি, চন্দননগর,সুদূর মুর্শিদাবাদ থেকেও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আসেন বহু মানুষ। এবং তা দেখতে মানুষের ভিড়ে সরগরম হয়ে উঠল এলাকা।

ওই এলাকার প্রাক্তন পঞ্চায়েত সদস্য কৃষ্ণপদ রাহা জানান, এলাকার মৎস্যজীবী পরিবারগুলির মনোরঞ্জনের উদ্দেশ্যে এবং গঙ্গাবক্ষে মৎস্যজীবীদের পেশার অনুশীলনের জন্য এই নৌকা বাইচের আয়োজন হয়ে আসছে দীর্ঘ ৩০ বছর যাবৎ। আগত আটটি দলকে আর্থিক সহযোগিতা এবং সংবর্ধনার পাশাপাশি প্রথম, দ্বিতীয়, তৃতীয় পুরস্কার হিসাবে নগদ ২৫ হাজার, ১৫ হাজার এবং 8 হাজার টাকা দেওয়া হয় উৎসাহ বৃদ্ধির উদ্দেশ্যে।

অংশগ্রহণকারী বিভিন্ন দলের প্রতিনিধিরা ক্ষোভের সুরে জানান, অন্যান্য ক্রীড়াতে সরকারি সহযোগিতা পাওয়া গেলেও, নৌকা বাইচ খেলোয়াড়দের কোনও সরকারি সুযোগ-সুবিধা নেই। আয়োজক সংস্থার পক্ষ থেকে সত্যজিৎ সরকার জানান, কোনরকম সরকারি সহযোগিতা ছাড়াই এলাকাবাসীর সাহায্য এবং সহযোগিতায় এত বড় একটা অনুষ্ঠান চলে।

১৬ নম্বর ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলর বৃন্দাবন প্রামাণিক ভাগীরথী তীরবর্তী উদ্যোগী মৎস্যজীবীদের এ ধরনের আয়োজনের জন্য ধন্যবাদ জানান। জেলা পরিষদ সদস্য নিমাইচন্দ্র বিশ্বাস বহু পুরনো এই সংস্কৃতির ধারাবাহিকতা বজায় রাখার জন্য, মৎস্যজীবীদের ধন্যবাদ জানিয়ে বলেন, সরকারি দৃষ্টি আকর্ষণের ব্যবস্থা তিনি করবেন।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us