ব্রেকিং নিউজ
holiday-or-leave-could-heal-your-daily-stress-while-mind-becomes-fresh-to-start-a-new
Mind: 'মা গো আমায় ছুটি দিতে বল', পুজোয় ছুটি মানে আড্ডাবাজি, মায়ের কোল আর...

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-01 16:54:33


সৌমেন সুর: মা গো আমায় ছুটি দিতে বল...। ছোটবেলার এই কবিতা এখন একধাক্কায় আমাদের নস্টালজিক করে তোলে। কারণ ছুটি শব্দের মধ্যে রয়েছে এক গভীর দার্শনিক তাৎপর্য। ছুটির অর্থ জীবনের ছন্দ, চলার গতি। ছুটির প্রয়োজনীয়তার কথা কেউ অস্বীকার করতে পারে না।ছুটি মানুষের মধ্যে নতুন করে কাজের উৎসাহ দেয়। প্রতিদিন কাজের একঘেয়েমি থেকে মানুষকে মুক্তি দেয়। মনে উদ্দীপনা, নতুন করে শুরুর উৎসাহ। একটানা কাজে মানুষ হাঁপিয়ে ওঠে, ক্লান্ত হয়, গভীর অবসাদ তাঁকে ঘিরে ধরে।

ছুটি এসে মানুষের সেই গতানুগতিকতার অবসান ঘটায়। ছুটি মানে পুজোয় কলকাতায় মায়ের কোলে ফেরা, বন্ধুদের সঙ্গে ঠেকবাজি। চলতি বছর শারদ উৎসবে আজ মহাষষ্ঠী। সরকারি-বেসরকারি সব অফিস কমবেশি রবিবার থেকে আগামী বুধবার পর্যন্ত ছুটির মুডে থাকবে। ব্যতিক্রম কিছু আছে। কিন্তু সেই কর্মক্ষেত্রে কাজের সেই চাপ বাকি ৩৬১ দিনের মতো নয়। এই ক'দিন ছুটি মানেই পরিবারের সঙ্গে প্ল্যান, প্যান্ডেল হপিং, পাড়ার পুজোয় আড্ডা, লং ট্যুর কিংবা শুধু শুয়ে বসে কাটানো। এই জাতীয় অনেক কর্মকাণ্ড এই পুজোর ছুটি ঘিরে। 

কারণ ছুটি শেষে গতে বাঁধা জীবনে ফেরা। নতুন উদ্দীপনায় কাজের জগতে প্রবেশ। কাজের ঠাসবুনোটে মানুষের জীবন যখন রুদ্ধশ্বাস, তখন সামান্য ছুটির হাতছানি তাঁকে আনন্দের জোয়ারে, প্রেমের দোহারে ভাসিয়ে নিয়ে যায়।

এ এক দুর্লভ মুহূর্ত। ছুটি মানুষের কাজের প্রেরণা, তাঁর একঘেয়ে জীবনে সান্ত্বনা, শান্তি। ছুটি জীবনকে সুন্দর করে প্রাণবন্ত করে তোলে। নতুন নতুন সৃষ্টি সুখের উল্লাসে, মন ছুটি চায় বলেই তো, কাজের পৃথিবী তাঁকে বেঁধে রাখতে পারে না।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন