৩০ মে, ২০২৪

CoochBehar: ৫০০ বছর অতিক্রম করা বড় দেবীর পুজো ঘিরে উচ্ছাস
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-03 11:07:57   Share:   

আজ মহাষ্ঠমী। ইতিমধ্যেই শহর থেকে শহরতলির মানুষদের উত্সবের মেজাজ। এরই মধ্যে উঠে এসেছে একাধিক ঐতিহ্যবাহী দুর্গাপুজোর (durga pujo) গল্প। কোথাও ৫০০ বছর তো কোথাও আবার তার থেকে কম। এবছর একইভাবে জমে উঠেছে কোচবিহার (Cooch Behar) শহর। কারণ, একানেই মহরাজাদের শুরু করা ৫০০ বছর অতিক্রম করা বড় দেবীর দুর্গাপুজো এখনও হচ্ছে জাঁকজমকভাবে।

জানা যায়, অষ্টমী পুজোকে কেন্দ্র করে সকাল থেকেই কোচবিহারের দেবীবাড়ী মন্দিরে শুরু হয়েছে বিশেষ পুজো। রাজ পরম্পরার নিয়ম অনুযায়ী মহা অষ্টমীর পুজোয় প্রথম কোচবিহারের জেলাশাসক তথা দেবত্র ট্রাস্ট বোর্ডের সভাপতি পবন কাদীয়ান প্রথা মেনে পুষ্পাঞ্জলি দেন। যেখানে উপস্থিত ছিলেন রাজপ্রতিনিধি অজয় কুমার দে বক্সী (দুয়ার বক্সী)। তাঁর সঙ্গে এই পুজোয় উপস্থিত ছিলেন রাজপ্রতিনিধি। মহাষ্টমীর এই বিশেষ পুজোয় জেলাশাসকের অঞ্জলি দেওয়ার পর সাধারণ মানুষেরা অঞ্জলি দেন। রাজ আমল থেকে মহাষ্টমীর বিশেষ পুজোয় রয়েছে বলি প্রথা।

তবে রাজ আমলে এই পুজোয় অষ্টমীর দিন নরবলি হত। কিন্তু বর্তমান নরবলি না হলেও নিয়ম মতোই মহিষ বলি দেওয়া হবে বলে জানা গিয়েছে। আজ সন্ধিপুজোয় গুপ্ত পুজোর মধ্য দিয়ে বড় দেবীকে আজ নররক্ত দেওয়া হয়। অষ্টমীর রাতে গুপ্ত পুজোর মধ্যে দিয়ে এক পরিবার সদস্য হাতের আগুল কেটে মাকে নররক্ত দেওয়া দেয়। সেই সময় ওই পুজোয় কেউ থাকে না। অথবা কেউ সেটা দেখতে পান না।


Follow us on :