ব্রেকিং নিউজ
  (11:33 AM)-হলদিয়ায় বিএসএনএলের কেওয়াইসি-র নামে অ্যাকাউন্টের সাড়ে ৬ লক্ষ টাকা লুঠ      (11:30 AM)-রাস্তা হারিয়ে দিশাহারা দশটি দাঁতাল, বাঁকুড়ার ছাতনায় সাত সকালেই দাপাল হাতির দল     (11:29 AM)-শান্তিনিকেতনে জাল নোটের হদিশ     (09:51 AM)-খিদিরপুর ট্রাম ডিপোর নিকটে দুর্ঘটনা, মৃত্যু ১ ব্যক্তির     (09:50 AM)-ভিক্টোরিয়ার সাউথ গেটের সামনে এ জে সি বোস রোড ফ্লাইওভারে ওঠার মুখে বাইক দুর্ঘটনা      (09:48 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৪৪৭, মৃত্যু হয়েছে ৩৮ জনের     (09:45 AM)-দেশে মোট ওমিক্রন আক্রন্তের সংখ্যা ৯ হাজার ২৮৭ জন     (09:45 AM)-দেশে একদিনে করোনা আক্রান্ত ৩ লক্ষ ১৭ হাজার ৫৩২ জন, মৃত্যু হয়েছে ৪৯১ জনের     (09:33 AM)-আমহার্স্ট স্ট্রিট-এর এম এম চ্যাটার্জি রোডে আগুন, ঘটনাস্থলে ৪টি ইঞ্জিন  
corona-new-variant-omiron-who-india
Corona update: করোনার নতুন আতঙ্ক 'ওমিক্রন', উদ্বেগে দেশ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-27 11:42:44


করোনায় যেন শেষ হয়ে শেষ হচ্ছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' শুক্রবার এক বিবৃতিতে যা জানিয়েছে, তাতে ফের নতুন করে উদ্বেগ ছড়িয়েছে গোটা বিশ্বজুড়ে। বাদ নেই ভারতও। পরিস্থিতি এমনই যে এ নিয়ে আলোচনার জন্য বিশেষ বৈঠকে বসেছে স্বাস্থ্য মন্ত্রক। 

ফের নতুন ভ্যারিয়েন্ট। ফের নতুন নাম। এবার নয়া প্রজাতির করোনা ভাইরাসের নামকরণ করা হয়েছে ওমিক্রন। নিশ্চিন্তে বসে থাকার মতোও পরিস্থিতি নয। এটি তাদের ভাষায় উদ্বেগজনকই। 

২০২০ সালের ১৮ ডিসেম্বর যে প্রজাতি সনাক্ত করা হয়েছিল, তার নামকরণ করা হয়েছিল আলফা। এরপর একে একে আসে বিটা, গামা, ডালটা। এবার ওমিক্রন। চলতি নভেম্বর মাসেই এটি ধরা পড়েছে বিশ্বের একাধিক দেশে। তবে প্রথম ধরা পড়ে দক্ষিণ আফ্রিকায়।

তারপরই হু বিজ্ঞপ্তি জারি করে এ ব্যাপারে বিশদ তথ্য জানিয়ে দেয়। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, সার্স-কোভিড-২-ভাইরাসের ওপর বিশেষজ্ঞদের নিয়ে স্বাধীনভাবে কাজ করে যে সংস্থা, তার নাম হল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ। এঁরা করোনা ভাইরাসের বিবর্তন এবং মিউটেশনের গতিপ্রকৃতি পর্যালোচনা করে থাকেন নির্দিষ্ট সময় অন্তর। গত ২৬ নভেম্বর এই বি.১.১.৫২৯ প্রজাতির করোনা ভাইরাস নিয়ে বৈঠকে সবে ওই বিশেষজ্ঞ কমিটি। 

হু-র বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৪ নভেম্বর প্রথম এই ভাইরাসের খোঁজ মেলে দক্ষিণ আফ্রিকায়। সেখানে করোনা যেভাবে মহামারীর চেহারা নিয়েছে, তাতে সর্বশেষ প্রজাতি ছিল ডেলটা। এবার করোনার বাড়বাড়ন্তে ধরা পড়ল ওই ওমিক্রন-এর ভূমিকা। হু-র মতে, এই প্রজাতিতে অজস্র মিউটেশন ধরা পড়েছে, যেটা তাদের মতে, উদ্বেগজনক। প্রাথমিকভাবে এটাও ধরা পড়েছে, অন্যান্য প্রজাতির তুলনায় এর বিপজ্জনক দিকটিও অনেক বেশি। দক্ষিণ আফ্রিকার বিভিন্ন প্রদেশে এর সংক্রমণ ক্রমশই বাড়ছে। ফলে হু এ নিয়ে সমীক্ষা চালিয়ে যাচ্ছে এবং তারা জানিয়েছে, নিত্যনতুন অগ্রগতি সংক্রান্ত তথ্য জানিয়েও দেওয়া হবে। পাশাপাশি তারা করোনা নিয়ে মানুষকে সতর্ক করে সচেতনতামূলক বার্তা দিয়েছে। জানিয়ে দিয়েছে, আপাতত গাফিলতির কোনও জায়গা নেই।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us