১৯ এপ্রিল, ২০২৪

Nasal: করোনার বিরুদ্ধে লড়াইয়ে এবার ভারতে ন্যাজাল ভ্যাকসিন, ভারত বায়োটেককে ছাড়পত্র
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-06 21:07:58   Share:   

দেশে করোনার সংক্রমণ (Coronavirus) নিয়ন্ত্রিত থাকলেও ঝুঁকি নিতে নারাজ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দেশে যখন বুস্টার ডোজ কর্মসূচি চলছে, তখন করোনা রুখতে ফের দাওয়াই মোদী সরকারের (Modi Government)।  ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনকে (Nasal Vaccine) অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া বা DCGI। কোভিড রুখতে ন্যাসাল ভ্যাকসিন বাজারে আনছে ভারত বায়োটেক। প্রাপ্তবয়স্কদের জরুরি ভিত্তিতে এই ভ্যাকসিন দেওয়া যাবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার টুইটে একথা জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। জানা গিয়েছে, ১৮ বছরের বেশি বয়সীদের জরুরি ভিত্তিতে এই ভ্যাকসিন প্রয়োগে ছাড়পত্র দেওয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রীর ট্যুইট, এই পদক্ষেপ ভবিষ্যতে মহামারীর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। এভাবে বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে আমরা করোনার বিরুদ্ধে লড়াই করব।

এদিকে, তবে কি বিদায় নিতে চলেছে করোনা মহামারী? বিশেষজ্ঞরা এখনই সেই সুখবর শোনাতে পারছেন না। এর থেকেই স্পষ্ট, এখনই বিদায় নয় করোনা ভাইরাস (Covid-19) নামক মহামারীর। তবে মঙ্গলবারও সংক্রমণ কিছুটা কম থাকায় স্বস্তি। গত বুধবার ও বৃহস্পতিবার ফের সংক্রমণ ৭ হাজারের ঘরে পৌঁছয়। তবে এদিন মৃত্যুসংখ্যাও অনেকটা বেড়েছে। স্বস্তি অ্যাকটিভ কেস ও পজিটিভিটি রেটের (Positivity Rate) ক্ষেত্রে।

মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৪১৭ জন। যা সোমবার ছিল ৫ হাজার ৯১০ জন। গতকালের তুলনায় কম। একদিনে মৃত্যু হয়েছে ২৩ জনের। সোমবার যেখানে মৃত্যুসংখ্যা ছিল ১৬ । ফলে মৃত্যুসংখ্যা যে নিম্নমুখী, তা পরিসংখ্যান থেকে স্পষ্ট। রিপোর্ট অনুযায়ী, মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লক্ষ ২৮ হাজার ০৩০ জন। বর্তমানে দেশের দৈনিক পজিটিভিটি রেট ১.২০ শতাংশ।


Follow us on :