ব্রেকিং নিউজ
  (12:20 PM)-এখনও সংকট কাটেনি পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের     (12:18 PM)-মদন মিত্রকে এবার সতর্ক করল দল     (11:17 AM)-ওমিক্রন আক্রান্তের সংখ্যা গোটা দেশে বেড়ে দাঁড়াল ৮২০৯, সুস্থ ৩১০৯     (11:14 AM)-করোনা রুখতে সকাল ১০টার পর থেকে বন্ধ গ্যালিফ স্ট্রিটের পাখিবাজার     (11:02 AM)-সিঁথি থানা এলাকায় রামলীলা বাগানের একটি বাড়িতে ভোররাতে আগুন লাগল     (08:54 AM)-প্রখ্যাত কত্থক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ প্রয়াত     (08:48 AM)-সিরিয়াল দেখার ফাঁকে কসবায় দুঃসাহসিক চুরি     (08:48 AM)-রাজ্যের করোনা আক্রান্ত কমলেও মৃত্যুসংখ্যা উর্ধ্বমুখীই     (08:47 AM)-তাপমাত্রা স্বাভাবিকের নিচে, ফের বঙ্গে শীতের আমেজ  
india-rail-accident-average-death-thousand
রেল দুর্ঘটনায় মাসে গড়ে মৃত্যু হাজার


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-10-31 19:16:14


নয়াদিল্লিঃ এক বছরে প্রায় ১২ হাজার রেলযাত্রী প্রাণ হারিয়েছেন নানা দুর্ঘটনায়। এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করল ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (NCRB) । 

এনসিআরবি-র রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে ১৩ হাজারেরও বেশি ট্রেন দুর্ঘটনা হয়েছে। তাতে প্রায় ১২,০০০ রেলযাত্রী নিহত হয়েছেন, অর্থাৎ প্রতিদিন গড়ে ৩২ জনের প্রাণহানি ঘটেছে। মাসের হিসেবে গড়ে মৃত্যু হয়েছে হাজার জনের।  

রিপোর্টে আরও বলা হয়েছে, ২০২০ সালে রেল দুর্ঘটনায় যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে ৮,৪০০ জন অর্থাৎ প্রায় ৭০ শতাংশ যাত্রীর মৃত্যু হয়েছে ট্রেন থেকে পড়ে গিয়ে অথবা রেললাইন পার হওয়ার সময়। অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে সিগন্যালম্যানের অংশে ত্রুটি, যান্ত্রিক ত্রুটি, দুর্বল ট্র্যাক, সেতু/সুড়ঙ্গ ধস ইত্যাদি। 

সারা দেশে রেল দুর্ঘটনা সম্পর্কিত এনসিআরবি-র রিপোর্টে দেখা গেছে, দুর্ঘটনার সংখ্যা এবং মৃত্যুর দিক থেকে মহারাষ্ট্র প্রথম এবং উত্তরপ্রদেশ দ্বিতীয় স্থানে।

রেল ক্রসিংয়ে ট্রেনের সংঘর্ষের সংখ্যার হিসেবে উত্তরপ্রদেশ তালিকার শীর্ষে রয়েছে। আর বিহার এবং মধ্যপ্রদেশ এই তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে।

যদিও কেন্দ্রীয় সরকারের জারি করা প্রতিবেদনে দেখা গেছে , ২০২০ সালে রেল দুর্ঘটনা আগের বছরের তুলনায় উল্লেখযোগ্যভাবে কমেছে। এনসিআরবি-র বার্ষিক প্রতিবেদন ২০২০ অনুযায়ী, ২০১৯ সালে ২৭,৯৮৭ টি ট্রেন দুর্ঘটনা ঘটেছিল, যা কমে ২০২০ সালে হয়েছে ১৩,০১৮। 

প্রতিবেদনে আরও বিস্তারিতভাবে বলা হয়েছে, গত এক বছরে ট্রেন দুর্ঘটনায় প্রায় ১১,৯৮৬ জন রেলযাত্রী নিহত এবং ১১,১২৭ জন আহত হয়েছেন। সর্বাধিক ট্রেন দুর্ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে। অন্যদিকে দুই নম্বরে রয়েছে উত্তরপ্রদেশ।  

মৃত্যুর সংখ্যার দিক থেকে মহারাষ্ট্র আবার তালিকার শীর্ষে রয়েছে, যেখানে ১,৯২২ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে উত্তরপ্রদেশে ১,৫৫৮ জনের মৃত্যু হয়েছে বলে এনসিআরবি রিপোর্টে প্রকাশ। 

২০২০ সালে রেকর্ড করা ১৩,০১৮ টি ট্রেন দুর্ঘটনার মধ্যে প্রায় ৯,১১৭ টি ট্রেন থেকে পড়ে যাওয়ার কারণে বা ট্র্যাক পার হওয়ার সময় যাত্রীদের মৃত্যু হয়েছে। এইভাবে মোট ৮,৪০০ জন প্রাণ হারিয়েছেন। যা আবার মোট মৃতের সংখ্যার ৭০ শতাংশ। 





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us