ব্রেকিং নিউজ
  (11:33 AM)-হলদিয়ায় বিএসএনএলের কেওয়াইসি-র নামে অ্যাকাউন্টের সাড়ে ৬ লক্ষ টাকা লুঠ      (11:30 AM)-রাস্তা হারিয়ে দিশাহারা দশটি দাঁতাল, বাঁকুড়ার ছাতনায় সাত সকালেই দাপাল হাতির দল     (11:29 AM)-শান্তিনিকেতনে জাল নোটের হদিশ     (09:51 AM)-খিদিরপুর ট্রাম ডিপোর নিকটে দুর্ঘটনা, মৃত্যু ১ ব্যক্তির     (09:50 AM)-ভিক্টোরিয়ার সাউথ গেটের সামনে এ জে সি বোস রোড ফ্লাইওভারে ওঠার মুখে বাইক দুর্ঘটনা      (09:48 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৪৪৭, মৃত্যু হয়েছে ৩৮ জনের     (09:45 AM)-দেশে মোট ওমিক্রন আক্রন্তের সংখ্যা ৯ হাজার ২৮৭ জন     (09:45 AM)-দেশে একদিনে করোনা আক্রান্ত ৩ লক্ষ ১৭ হাজার ৫৩২ জন, মৃত্যু হয়েছে ৪৯১ জনের     (09:33 AM)-আমহার্স্ট স্ট্রিট-এর এম এম চ্যাটার্জি রোডে আগুন, ঘটনাস্থলে ৪টি ইঞ্জিন  
Digital-gold-in-one-rupee
ডিজিটাল মাধ্যমে ১ টাকাতেও সোনা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-10-23 15:23:25


সামনেই দীপাবলি। সঙ্গে ধনতেরাসও ।  অনেকেই আছেন, যাঁরা এই ধনতেরাসেই সোনা কেনেন। তবে দিনে দিনে সোনার দাম যেমন বাড়ছে, তেমনি রয়েছে করোনা অতিমারীর প্রভাব। এই দুইয়ের কারণে সোনা কেনার প্রবণতা অনেকটাই কমেছে। এবছর তাই জোরকদমে শুরু হয়ে গিয়েছে ডিজিটাল মাধ্যমে সোনা-রুপোর কেনাবেচা। সেই বাজারে কেনাবেচা কী চেহারা নেয়, সেদিকেই তাকিয়ে সবাই। 

বর্তমানে ডিজিটাল গোল্ড অফারকারী তিনটি কোম্পানির মধ্যে রয়েছে অগমন্ট গোল্ড এমএমটিসি-পিএএমপি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড যা রাষ্ট্র পরিচালিত এমএমটিসি লিমিটেড, সুইস ফার্ম এমকেএস-পিএএমপি-র যৌথ উদ্যোগ এবং ডিজিটাল গোল্ড ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ব্র্যান্ড। যদিও এই তিন সংস্থা পেটিএম, গুগল পে, ফোন পে, অ্যামাজন পে-র মাধ্যমে সোনা বিক্রি করে। তবে ইদানীং কিছু জুয়েলারি সংস্থাও এই সব প্লাটফর্ম ব্যবহার করে ডিজিটাল মাধ্যনে সোনা বিক্রি শুরু করেছে। মনে রাখতে হবে ডিজিটাল সোনা কেনার ক্ষেত্রে সবসময় ২৪ ক্যারেট সোনাই থাকবে। 

অর্থাৎ, ৯৯৯.৯ শতাংশ খাঁটি। যে দিন যখন কেনা হবে, সেই সময়ের দর অনুযায়ীই কেনার পরিমাণ ঠিক হয়। সাধারণভাবে মনে হয় সোনায় বিনিয়োগ করতে একসঙ্গে অনেক টাকা লাগে। কিন্তু এই পদ্ধতির প্রধান সুবিধাই হল সামান্য পরিমাণেও সোনা কেনা যায়। এই পদ্ধতিতে সোনা কেনার একটা বড় সুবিধা হল নিরাপত্তার কথা আলাদা করে ভাবতে হয় না। সংশ্লিষ্ট সংস্থা বা অ্যাপ তার লকারে সোনা রেখে দেয়। ডিজিটাল মাধ্যমে সোনা  কেনার জন্য যে কেউ বিনা খরচে অ্যাকাউন্ট খুলতে পারেন এবং অতি সহজেই সোনা কিনতে পারেন।

এইভাবে ডিজিটাল মাধ্যমে মাত্র ১ টাকাতেও মিলবে সোনা। এদিকে ডিজিটাল হোল্ডিং-এর সময় নির্ধারণ করে দেয়, একজন বিনিয়োগকারীকে ডিজিটাল সোনা কেনার সময় কত পরিমাণ কর দিতে হবে। যদি এইভাবে কেনা সোনা ৩৬ মাসের কম সময় রাখা হয়, তাহলে রিটার্ন সরাসরি করযোগ্য নয়। তবে ডিজিটাল মাধ্যমে সোনা কিনলে তার ওপর ৩ শতাংশ দিতে হবে জিএসটি। আগে ধনতেরাসে সোনা কিনতে সাধারণ মানুষ ছুটত দোকানে দোকানে। কিন্তু এই অতিমারীতে তা আর সম্ভব হচ্ছে না অনেকেরই।

অগত্যা ভরসা ডিজিটাল মাধ্যম। 





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us