ব্রেকিং নিউজ
  (11:33 AM)-হলদিয়ায় বিএসএনএলের কেওয়াইসি-র নামে অ্যাকাউন্টের সাড়ে ৬ লক্ষ টাকা লুঠ      (11:30 AM)-রাস্তা হারিয়ে দিশাহারা দশটি দাঁতাল, বাঁকুড়ার ছাতনায় সাত সকালেই দাপাল হাতির দল     (11:29 AM)-শান্তিনিকেতনে জাল নোটের হদিশ     (09:51 AM)-খিদিরপুর ট্রাম ডিপোর নিকটে দুর্ঘটনা, মৃত্যু ১ ব্যক্তির     (09:50 AM)-ভিক্টোরিয়ার সাউথ গেটের সামনে এ জে সি বোস রোড ফ্লাইওভারে ওঠার মুখে বাইক দুর্ঘটনা      (09:48 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৪৪৭, মৃত্যু হয়েছে ৩৮ জনের     (09:45 AM)-দেশে মোট ওমিক্রন আক্রন্তের সংখ্যা ৯ হাজার ২৮৭ জন     (09:45 AM)-দেশে একদিনে করোনা আক্রান্ত ৩ লক্ষ ১৭ হাজার ৫৩২ জন, মৃত্যু হয়েছে ৪৯১ জনের     (09:33 AM)-আমহার্স্ট স্ট্রিট-এর এম এম চ্যাটার্জি রোডে আগুন, ঘটনাস্থলে ৪টি ইঞ্জিন  
gold-smugling-petrapole-new-way-capsule-gold-ring
ক্যাপসুলের মধ্যেও সোনা!


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-10-31 17:10:00


মোবাইলের যে কভার, তার মধ্যে পাতলা সোনার পাত। এক ঝলকে যা বোঝার উপায়ই নেই। হাতের গয়না। দেখলে মনে হবে, তামা বা রূপোর। কিন্তু পরীক্ষা করতেই চক্ষু চড়কগাছ। এ যে আস্ত সোনার। শুধু চোখে ধুলো দেওয়ার জন্য তার উপর রূপো বা তামার প্রলেপ দেওয়া হয়েছে। এমনকী ক্যাপসুল। তার মধ্যেও মিলল সোনা।  

দিন বদলাচ্ছে। একটা সময় পাচারের কথা উঠলেই লোকের মুখে মুখে ফিরত সোনার বিস্কুটের কাহিনী। বহুচর্চিত এই বিস্কুট এখন আর পাচারকারীদের মুখে রোচে না। কারণ, বিস্কুট দিয়ে পুলিসের চোখে ধুলো দেওয়া দিনকে দিন কঠিন হয়ে পড়ছে। অগত্যা, খোঁজ বিকল্প রাস্তার। বেরিয়েও এল নিত্যনতুন রাস্তা। আর ওইসব নিত্যনতুন পন্থাতেই এখন সোনা পাচারের চেষ্টা চালাচ্ছে পাচারকারীরা। 

তবে সবক্ষেত্রে তারা যে সফল হচ্ছে, এমনটা নয়। সম্প্রতি পেট্রাপোলে সুরক্ষায় কড়াকড়ি আরও বাড়ানো হয়েছিল। আর তাতেই এল সাফল্য। শুল্ক দফতরের ধারাবাহিক তল্লাশিতে উদ্ধার হল কয়েক লক্ষ টাকার সোনা। পেট্রাপোল ইন্টিগ্রেটেড চেকপোস্ট এলাকা থেকে সেগুলি উদ্ধার করা হয়েছে। পরপর তিনদিনে পাঁচ ব্যক্তির কাছ থেকে ১ কিলো ৩৯৪ গ্রাম সোনা বাজেয়াপ্ত হয়েছে। যার ভারতীয় বাজারমূল্য প্রায় ৬৯ লক্ষ টাকা।

শুল্ক দফতরের এক আধিকারিক জানিয়েছেন, গত ২৩ অক্টোবর মহারাষ্ট্রের এক বাসিন্দা বাংলাদেশ থেকে ভারতে আসছিলেন। সন্দেহ হওয়ায় তাঁকে আটক করে তল্লাশি চালানো হয়। তার অন্তর্বাস থেকে উদ্ধার হয়  ৩৬৯ গ্রাম সোনা। ওই ব্যক্তি তার অন্তর্বাসে ক্যাপসুলের মধ্যে ওই সোনা নিয়ে আসছিল। ফের শুক্রবার তিন ব্যক্তির কাছ থেকে উদ্ধার হয় ৬৭৫ গ্রাম সোনা। তারা তাদের হাতের সোনার বালা বানিয়ে তার রং পরিবর্তন করে পাচারের চেষ্টা করছিল। ফের সাফল্য আসে শনিবার। এক ব্যক্তির মোবাইলের ব্যাটারির নিচ থেকে ৩৫০ গ্রাম সোনা উদ্ধার হয়। ওই ব্যক্তি তার মোবাইলের ব্যাটারির নিচে সোনার পাত বানিয়ে পেট্রাপোল দিয়ে ভারতে ঢুকেছিল।





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us