ব্রেকিং নিউজ
Anniversary-of-Chanakya-death
Pranab Mukherjee: চাণক্যের প্রয়াণের বর্ষপূর্তি


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-08-31 12:05:21


ভারতীয় রাজনীতির সত্যিকারের 'চানক্য' যদি কেউ হয়ে থাকেন তিনি অবশ্যই প্রণব মুখোপাধ্যায় ।  এমন এক রাজনৈতিক চরিত্র যাঁর জীবনে বারম্বার উথান পতন হয়েছে । বাংলা কংগ্রেস থেকে কংগ্রেসে আগমন এবং প্রথমেই নজরে পরে যান ইন্দিরা গান্ধীর । ৭২ প্রথম মন্ত্রীসভায় আগমন  এবং তারপর জরুরি অবস্থা । ১৯৭৭ এ কংগ্রেস কেন্দ্র থেকে ক্ষমতা হারার পর বহু নেতা ইন্দিরাকে ছেড়ে চলে গেলেও প্রণববাবু প্রতি মুহূর্তে তাঁর সঙ্গে ছিলেন এবং ইন্দিরার বিরুদ্ধে কমিশণে তিনি বলেছিলেন, ইন্দিরা নির্দোষ, যা বলার আমাকে বলুন।

ফের ১৯৮০ তে ইন্দিরা ক্ষমতায় আসেন, সেই ভোটে প্রণববাবু পরাজিত হলেও তাঁকে ইন্দিরা ক্যাবিনেটে নিয়ে আসেন এবং গুরুত্বপূর্ণ পদ দেন । প্রণববাবু ক্যাবিনেটে দ্বিতীয় স্থানে চলে আসেন । ১৯৮৪ তে ইন্দিরার মৃত্যুর পর দলের অভ্যন্তরে ষড়যন্ত্র করে প্রণববাবুকে কোনঠাসা করে দেওয়া হয় বলে সংবাদ । রাজীব গান্ধী তাঁকে এক সময়ে দল থেকে বহিষ্কার করেন । কিন্তু ফের ১৯৮৯ তে রাজীবই বিপাকে পরে ফিরিয়ে নেন প্রণবকে ।

এরপর শুধু এগিয়ে যাওয়া । ১৯৯১ তে রাজীব হত্যার পর নরসিমা রাওকে প্রধানমন্ত্রীর আসনে বসানোও প্রণবের কীর্তি । ফের মন্ত্রিসভায় প্রবেশ প্রণব মুখোপাধ্যায়ের । বীরভূমের মিরিটির এই খর্বকায় প্রতিভা যখনই যে কংগ্রেসের ক্ষমতায় এসেছেন তাঁকে যথাসাধ্য সাহায্য করেছেন । ৫ বছর বাজপেয়ীর আমলে রাজ্যসভায় বসে ইতিবাচক বিরোধিতা করেছিলেন প্রণববাবু । বাজপেয়ী আদবানির প্রিয়পাত্র ছিলেন তিনি । ২০০৪ এ প্রথম লোকসভায় জিতে মনমোহন সিংয়ের মন্ত্রীসভাতে যথাক্রমে বিদেশ, অর্থ এবং অন্যান্য দায়িত্ব পান প্রণববাবু ।

অদন্ত্য বাঙালি ছিলেন প্রণব মুখোপাধ্যায় । হিন্দি বলতে পছন্দ করতেন না, তাঁর ইংরেজিও বাঙালি ঢঙেই বলতেন । ২০১২ তে কংগ্রেস সভাপতি তাঁকে ভারতের রাষ্ট্রপতি পদে নিয়ে আসেন ।রাজনীতি থেকে প্রণববাবু বিদায়ের সাথে সাথে কংগ্রেসের অবস্থান খারাপ হয়ে যায়, যা কিনা আজও বিদ্যমান । তিনি ভারতরত্ন, পদ্মভূষণ উপাধিতে ভূষিত হন । গত বছর আজকের দিনে কোভিড আক্রান্ত হয়ে প্রয়াত হন । প্রণববাবু ভারতীয় রাজনীতিতে চিরকাল উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন ।





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us