ব্রেকিং নিউজ
after-durga-puja-end-school-reopen
School schedule : পুজোর পর রাজ্যে স্কুল খোলার প্রস্তুতি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-10-05 15:43:12


করোনার আবহে দীর্ঘ দেড় বছর ধরে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের পঠন-পাঠন একরকম বন্ধ আছে। মাঝে কিছু দিনের জন্য নবম থেকে দ্বাদশের পঠন-পাঠন শুরু হলেও করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে তা বন্ধ হয়ে যায়। এই মুহূর্তে রাজ্য তথা গোটা দেশেই করোনার সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। ফলে স্কুল খোলার দাবি উঠেছে। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, সব ঠিক থাকলে পুজোর ছুটির পর স্কুল কলেজ খুলে যাবে। সেই মত প্রস্তুতি শুরু করেছে রাজ্য সরকার। আগামী ১৫ নভেম্বরকে স্কুল খােলার সম্ভাব্য তারিখ ধরে নিয়ে বিভিন্ন জেলার জেলাশাসক, প্রাথমিক এবং মাধ্যমিক জেলা বিদ্যালয় পরিদর্শকদের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে।

এই মুহূর্তে রাজ্যের ২৫টি জেলায় ৪৯ হাজার ৩৩৬টি প্রাথমিক, ১৪ হাজার ১৯৯টি মাধ্যমিক স্কুল রয়েছে। স্কুল খােলার আগে স্কুল চত্বর পরিষ্কার ও স্যানিটাইজেশনের জন্য প্রাথমিক স্কুলে ৫ হাজার এবং উচ্চ প্রাথমিক, মাধ্যমিক স্তরে ১০ হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে।

স্কুলের নানা ক্ষেত্রে ক্ষয়ক্ষতি মেরামতির জন্যও আলাদা করে বরাদ্দ করেছে শিক্ষা দপ্তর।এই মুহূর্তে রাজ্যের ২৫টি জেলায় ৪৯ হাজার ৩৩৬টি প্রাথমিক, ১৪ হাজার ১৯৯টি মাধ্যমিক স্কুল রয়েছে। স্কুল খােলার আগে স্কুল চত্বর পরিষ্কার ও স্যানিটাইজেশনের জন্য প্রাথমিক স্কুলে ৫ হাজার এবং উচ্চ প্রাথমিক, মাধ্যমিক স্তরে ১০ হাজার টাকা করে বরাদ্দ করা হয়েছে। স্কুলের নানা ক্ষেত্রে ক্ষয়ক্ষতি মেরামতির জন্যও আলাদা করে বরাদ্দ করেছে শিক্ষা দপ্তর। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us