ভ্যালেন্টাইন দিবসে ভালোবাসার কেক

0
91

তিরামিশু কেক

উপকরণ ১: ময়দা ৩০০ গ্রাম, ডিম ৬০০ গ্রাম, ‍চিনি ৩০০ গ্রাম, তেল ৫০ গ্রাম ও ভ্যানিলা এসেন্স পরিমাণমতো।
উপকরণ ২: ক্রিম চিজ ৪৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৭৫০ গ্রাম, চিনি ৩৯০ গ্রাম, জেলাটিন পাউডার ১৫ গ্রাম, পানি ১১৩ গ্রাম, কফি সিরাপ ও চিনির শিরা পরিমাণমতো।
প্রণালি ১: উপকরণ ১ থেকে প্রথমে ডিম ও চিনি বিট করে ফোম তৈরি করতে হবে। পরে এর সঙ্গে ময়দা ধীরে ধীরে মেশাতে হবে। সবশেষে তেল ও ভ্যানিলা এসেন্স মেশাতে হবে। ৩৪০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ৪০-৪৫ মিনিট বেক করলে স্পঞ্জ তৈরি হয়ে যাবে।
প্রণালি ২: উপকরণ ২ থেকে প্রথমে জেলাটিন পাউডার পরিমাণমতো পানিতে ভিজিয়ে রাখুন। এবার ক্রিম চিজ ও চিনি বিট করুন। তারপর চিনি ও পানি জ্বাল দিয়ে ঘন শিরা করে ডিমের কুসুমের সঙ্গে মিশিয়ে ভালোভাবে বিট করুন। চিজের সঙ্গে মেশান। ফ্রেশ ক্রিম আধা বিট করে ওই মিশ্রণের সঙ্গে মেশাতে হবে। সবশেষে জেলাটিন গরম করে গলিয়ে মিশিয়ে দিন।
সর্বশেষ: উপকরণ ১ থেকে স্পঞ্জ পাতলা করে হৃদয়াকৃতির মতো কেটে বসিয়ে কফির সিরাপ দিয়ে ভিজিয়ে নিন। এবার উপকরণ ২-এর মিশ্রণ ঢালতে হবে অর্ধেক পরিমাণ। আবার উপকরণ ১ থেকে স্পঞ্জ পাতলা করে কেটে কফির সিরাপ দিন। উপকরণ ২-এর মিশ্রণ দিয়ে ডিপ ফ্রিজে ৮ থেকে ১০ ঘণ্টা রেখে দিন। তারপর ওপরে প্রয়োজনমতো কোকো পাউডার ও পছন্দমতো চকলেট ফুল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
মিনি কোল্ড চিজ
উপকরণ: ফ্রেশ ক্রিম ২০০ গ্রাম, চিজ ক্রিম ২০০ গ্রাম, টক দই ১২৫ মিলিলিটার, চিনি ১৫০ গ্রাম, জেলাটিন পাউডার ৮ গ্রাম, লেবুর খোসা কুচি আধা চা-চামচ, সাজানোর স্ট্রবেরি জেলি ও চকলেট সিলভার বল পরিমাণমতো।
প্রণালি: একটি পাত্রে কিছু সময় জেলাটিন পাউডার পরিমাণমতো পানিতে ভিজিয়ে রাখুন। এবার ফ্রেশ ক্রিম আধা বিট করুন। তারপর চিজ ক্রিম ও চিনি বিট করুণ। তারপর টক দই ভালোভাবে মেশাতে হবে। আধা বিট করা ক্রিম ওই মিশ্রণের সঙ্গে মেশাতে হবে। এবার হৃদয়াকৃতির পাত্রে ঢালুন ও ডিপ ফ্রিজে কমপক্ষে ৭-৮ ঘণ্টা রাখুন। সবশেষে ওপরে স্ট্রবেরি জ্যাম ও হৃদয়াকারে চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
রেড ভেলভেট কেক
স্পঞ্জ তৈরি
উপকরণ: মাখন ২৫০ গ্রাম, চিনি ৬০০ গ্রাম, ডিম ৫টি, ময়দা ৬০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ২৫০ মিলি লিটার, বেকিং সোডা ১৫ গ্রাম ও খাবারের লাল রং ৫০ মিলিলিটার।
প্রণালি: মাখন ও চিনি ভালোভাবে বিট করুন। ধীরে ধীরে একটি করে ডিম দিন। এবার ফ্রেশ ক্রিম ও খাবারের লাল রং মেশাতে হবে। ময়দা ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে ওই মিশ্রণের সঙ্গে ভালোভাবে মেশান। সবশেষে হৃদয়াকৃতির পাত্রে ঢেলে ৩৬০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ওভেনে ৪০-৫০ মিনিট বেক করুন।
বাটার ক্রিম তৈরি
উপকরণ: মাখন ১ কেজি, চিনি আধা কেজি, পানি ২০০ মিলিলিটার, ডিমের সাদা অংশ ২৫০ গ্রাম ও ভ্যানিলা এসেন্স পরিমাণমতো।
প্রণালি: ডিমের সাদা অংশ ভালোভাবে বিট করে ফোম তৈরি করুন। চিনি ও জল জ্বাল দিয়ে রস বানান। এবার গরম রস ডিমের ফোমে আস্তে আস্তে ঢেলে আবার বিট করুন। মাখন দিয়ে বিট করে পরিমাণমতো ভ্যানিলা এসেন্স দিলে হয়ে যাবে বাটার ক্রিম।
হোয়াইট ফরেস্ট কেক
উপকরণ: ময়দা ৬০০ গ্রাম, ডিম ১২০০ গ্রাম, সুইটেনড ফ্রেশ ক্রিম ১ লিটার, চিনি ৬০০ গ্রাম, তেল ২০০ মিলি লিটার, ভ্যানিলা এসেন্স পরিমাণমতো।
প্রণালি: প্রথমে ডিম ও চিনি বিটার বা হুইস্কে বিট করে ফোম বানান। ভ্যানিলা এসেন্স দিন। ময়দা দিন ধীরে ধীরে। সবশেষে তেল দিয়ে হৃদয়াকৃতির পাত্রে ঢেলে ৩৬০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ওভেনে ৪০ থেকে ৪৫ মিনিট বেক করুন। এবার ফ্রেশ ক্রিম বিট করে ক্রিম বানান। স্পঞ্জ হয়ে গেলে দুই স্তর সমানভাবে কেটে প্রথমে পরিমাণমতো চিনির রস দিতে হবে। এবার ফ্রেশ ক্রিম ও চেরি ফিলিং একসঙ্গে মেশাতে হবে। এবার ফ্রেশ ক্রিম দিয়েই পছন্দমতো সাজান।
ঢাকা সিএফসির প্রধান শেফ মো. মঞ্জুর রশিদ (প্রথমআলো)