বানিয়ে নিন রসমালাই

0
81

উপকরণঃ দুধ ১.৫ লিটার, গুঁড়ো দুধ ১কাপ, ডিম ১টি (ফেটিয়ে নিতে হবে), বেকিং পাউডার ১.৫ চা চামচ,ময়দা ১/২চা চামচ, চিনি পরিমাণমতো, তেল সামান্য
প্রনালীঃ তরল দুধের সাথে চিনি মিশিয়ে জ্বাল দিয়ে অর্ধেক করে নিন।অন্যদিকে গুঁড়ো দুধ,বেকিং পাউডার ও ময়দা একটি বাটিতে একসাথে মিশিয়ে নিন। এবার এর মধ্যে ফেটানো ডিমে এর ২/৩ অংশ আস্তে আস্তে দিন এবং মাখাতে থাকুন (যত বেশি মাখবেন মিশ্রনটি তত বেশি মসৃণ হবে)। মাখানো হয়ে গেলে হাতটি পরিষ্কার করে শুকিয়ে নিন। এবার যে প্লেট এ রসমালাইয়ের দানাগুলো রাখবেন সেই প্লেটে হালকা একটু তেল মাখিয়ে নিন (নইলে হলে যখন দানাগুলো রাখবেন তখন আটকে যাবে)।
এবার একটু একটু মিশ্রণ হাতের তালুতে নিয়ে মনের মতো করে দানা বা বল তৈরি করুন (দানা তৈরি করার সময় হাতের তালুতে হালকা একটু তেল মেখে নেবেন। তা না হলে মিশ্রণটি বারবার হাতে আটকে যেতে পারে। দানা/বল তৈরি হয়ে গেলে ২-৩ মিনিট রাখুন। এর মধ্যে তরল দুধটা উনুনে দিয়ে উথলিয়ে নিন। (দুধে যদি সর পড়ে তাহলে ছেঁকে নিতে হবে)। তারপর ফুটে ওঠা দুধে রসমালাই এর দানাগুলো ছেড়ে দিন। ১মিনিট এর মধ্যে বলগুলো ভেসে উঠবে। এরপর পাত্রের দুইপাশে ধরে সাবধানে ঘুরিয়ে দিতে হবে। তবে সাবধান, চামচ দিয়ে নাড়বেন না। তাহলে ভেঙে যাবে,এভাবে ২-৩মিনিট উনুনে রেখে নামিয়ে নেবেন। উনুন থেকে নামানোর পরও পাত্রের দুইপাশ ধরে বারবার ঘুরিয়ে ঘুরিয়ে নেড়ে দিবেন। এতে করে রসমালাইয়ের ভিতরে রসটা ভালোভাবে যাবে। এরপর ঠান্ডা হলে ফ্রিজে রাখুন।