সাইনাসে আরাম পেতে হলে

0
99

অনেকেরই সাইনোসাইটিসের বা সাইনাসের সমস্যা আছে। আবহাওয়া পরিবর্তনের সময় সাইনাসের সমস্যা বাড়ে। অনেকসময় ঘরের স্যাঁতস্যাঁতে পরিবেশের জন্যও এটা হয়। সাইনোসাইটিস হলে সারাক্ষণ মাথায় অস্বস্তি, নাকের মধ্যে ভারী লাগা, কপালে অস্বস্তিসহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। সাইনাসের সমস্যা থেকে মুক্তির বেশ কিছু উপায় রয়েছে। যেমন-
১. প্রতিদিন খালি পেটে ১ চামচ করে মধু খাওয়ার অভ্যাস করুন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধু শ্বাসনালীর নানা সমস্যা দূর করে এবং সেই সঙ্গে সাইনাসের সমস্যাও কমায়।
২. সাইনোসাইটিসের সমস্যা হলে প্রচুর জল খান। প্রচুর পরিমাণে জল খেলে মিউকাস পাতলা হয়ে আসে। তখন নিজে নিজেই তা বের হয়ে যায়।
৩. সাইনাসের কারণে অনেকেরই নাক বন্ধ থাকে। বেশি সমস্যা অনুভব করলে সামান্য গরম জলে নুন মিশিয়ে নাক দিয়ে টানার অভ্যাস করুন। নাকের একপাশ দিয়ে টেনে অন্য পাশ দিয়ে বের করার চেষ্টা করুন। এতে জমে থাকা মিউকাস সহজেই বের হয়ে যাবে।
৪. হালকা গরম জলে লেবুর রস মিশিয়ে প্রতিদিন এটা খাওয়ার অভ্যাস করুন। এ ছাড়াও গ্রিন টি খাওয়ার অভ্যাস করতে পারেন। এতে উপকার পাবেন।
৫. সাইনোসাইটিস সমস্যায় গরম জলের ভাপ বা সেঁক (Vapour) নেওয়া একটি অত্যন্ত কার্যকর পদ্ধতি। গরম জলের ভাপ নিলে নাকের ভেতরে ভেজা থাকবে এবং সহজেই মিউকাস বের হয়ে আসবে।
৬. ঘুমের সমস্যার সঙ্গে সাইনাসের সমস্যা জড়িত। এ কারণে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন এবং যতটা সম্ভব মানসিক চাপ দূরে রাখুন।