চাটনি বানাবেন কী করে

0
33

আনারসের চাটনি

উপকরণঃ ব্লেন্ড করা আনারস ২ কাপ, মৌরি ১ চা-চামচ, রেড চিলি ফ্লেক্স আধা চা-চামচ, মেথি সিকি চা-চামচ, শুকনো লঙ্কা ১টি, আদা বাটা সিকি চা-চামচ, নুন স্বাদমতো, চিনি আধ কাপ, কিশমিশ ৮-১০টি, ভাজা কাজুবাদাম ৩ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ এবং সর্ষের তেল ১ টেবিল চামচ।

প্রণালিঃ ৫ বা ৬টি ভাজা কাজুবাদাম রেখে বাকিগুলো আধ ভাঙা করে নিন। উনুনে একটি কড়াইয়ে ব্লেন্ড করা আনারস আদা বাটা দিয়ে জ্বাল দিন। সেদ্ধ হয়ে এলে নামিয়ে ঘুঁটে দিন। আরেকটি কড়াইয়ে সরিষার তেল গরম করে তাতে মেথি, শুকনা মরিচ ও মৌরির ফোড়ন দিয়ে কয়েক সেকেন্ড পর ঘুঁটে রাখা আনারস দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। ৫ বা ৭ মিনিট পর চিনি ও নুন দিয়ে নাড়ুন। কয়েকবার ফুটে উঠলে চিনি মিশে গেলে কিশমিশ ও আধা ভাঙা কাজুবাদাম দিয়ে মিশিয়ে রান্না করুন। এবার লেবুর রস মিশিয়ে নাড়ুন। ইচ্ছে করলে নুন ও চিনির স্বাদ ঠিক আছে কি না দেখে নিতে পারেন। ৪ বা ৫ মিনিট পর আঁচ কমিয়ে ১ টেবিল চামচ সরিষার তেল দিয়ে নেড়ে ঢেকে চুলা বন্ধ করে দিন। সার্ভিং ডিশে ঢেলে ওপরে কাজুবাদাম ও কিশমিশ দিয়ে সাজিয়ে পোলাও বা পান্তাভাতের সঙ্গে পরিবেশন করুন।

চালতার চাটনি

উপকরণঃ চালতা ২টি, সর্ষের তেল আধ কাপ, ভাজা পাঁচফোড়ন গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়ো আধ চা-চামচ, দুটো কাঁচা লঙ্কা দিয়ে সর্ষে বাটা দেড় টেবিল চামচ, ধনে গুঁড়ো ২ চা-চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো দেড় চা-চামচ, নুন স্বাদমতো, চিনি ১ কাপ, কাঁচা লঙ্কা ৪টি, লাল লঙ্কা ৪টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।

প্রণালিঃ চালতা কেটে ভালো করে ধুয়ে ডুবো জলে সেদ্ধ করুন। চালতা নরম হয়ে এলে জল ঝরিয়ে নিন। ঠান্ডা হলে শিলনোড়ায় ছেঁচে নিন। তারপর ধনেপাতা কুচি, কাঁচা মরিচ ও লাল লঙ্কা শিলে ছেঁচে নিতে হবে। কড়াইয়ে সর্ষের তেল গরম করে ছেঁচে রাখা চালতা, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো ও লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে কষিয়ে নিন। এবার চিনি দিন। ভালো করে নেড়ে কাঁচা লঙ্কা ও বাটা সর্ষে দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এবার পাঁচফোড়ন গুঁড়ো দিয়ে নেড়ে থেঁতো করা লঙ্কা ও ধনেপাতা ছড়িয়ে দিয়ে ঢেকে উনুন বন্ধ করে দিন। পাঁচমিনিট পর ঢাকনা খুলে একবার মিশিয়ে নেড়ে দিন। নামিয়ে একটু ঠান্ডা হলে পরিবেশন করুন। (প্রথম আলো)