প্রস্তরলিপি পড়ে ফেললেই পুরস্কার

0
117

পাথরের গায়ে লেখা পড়ে ফেলতে পারলেই ২ হাজার ইউরো। ফ্রান্সের ব্রিটানির একটি গ্রামের বাসিন্দারা এই পুরস্কার ঘোষণা করেছেন।
আটলান্টিকের ঢেউয়ের মাঝে একমাত্র ভাটার সময়েই জেগে ওঠে এই প্রস্তরলিপি। কয়েক শতাব্দী পুরানো এই পাথরের গায়ে কুঁদে লেখা কয়েকটি শব্দ। কেউই জানেন না কী লেখা রয়েছে তাতে।
উত্তরপশ্চিম ফ্রান্সের প্লগাস্তেল-দাউলাস পুরসভা ওই বর্ণ ও প্রতীকগুলি পড়ে মর্মোদ্ধার করার জন্য সবার কাছেই আবেদন জানিয়েছে। ওই পাথরে কি লেখা রয়েছে কোনও বিরহীর যন্ত্রণা? কিংবা তাতে রয়েছে দুর্গ নির্মাণকারী কারও গর্বের কথা? কিংবা রয়েছে আরও রহস্যজনক কিছু?
অনেকেই এই লেখাকে তুলনা করেছেন ব্রিটিশ মিউজিয়ামে রাথা রোসেটা স্টোনের সঙ্গে। তার কিছুটা মর্মোদ্ধার করেছেন ফরাসি মিশরবিদ জাঁ ফ্রাঁসোয়া চাম্পোলিয়ো। গ্রামটির মাতব্বরদের আশা, হয়তো কেউ এসে জানিয়ে যাবেন কী আছে সেই প্রস্তরলিপিতে।
পাথরটা এক মানুষ মাপের। তার একদিকের পুরোটায় বড় হাতের অক্ষরে কিছু লেখা। তাতে আরও রয়েছে নৌকা ও অন্যান্য ছবিও। দুটি সালের উল্লেখও রয়েছে, ১৭৮৬ আর ১৭৮৭। কাছের ক্যারিবু দুর্গের সশস্ত্র বাহিনীর সময়ের কাছাকাছি ওই দুটি সন।
লেখা দেখে কেউ বলে, তা বাস্ক, কেউ বা বলে প্রাচীন ব্রেতোঁ। কিন্তু তাতেও সমাধান হয়নি লেখন রহস্যের। আপাতদৃষ্টে সেসবই দুর্বোধ্য। যেমন, “ROC AR B… DRE AR GRIO SE EVELOH AR VIRIONES BAOAVEL… R I OBBIIE: BRISBVILAR… FROIK…AL,” .
তাই ঐতিহাসিক থেকে শুরু করে ভাষাবিদ, ছাত্র-শিক্ষকদের কাছে তারা আবেদন জানিয়েছে লেখার অর্থ বের করতে। তারপর এক বিচারকমণ্ডলী বসে সবথেকে গ্রহণযোগ্য ব্যাখ্যা বেছে নেবে।