পৌষপার্বনের পুলিপিঠে

0
36

খেজুরের গুড়ের দুধ চিতই
উপকরণ
আতপ চালের গুঁড়ো ৩ কাপ, লবণ সামান্য, কুসুম গরম জল প্রয়োজনমতো, গুড়ের রসের জন্য ১ লিটার দুধ ও ১ কাপ খেজুরের গুড়।
প্রণালি
চালের গুঁড়ো, নুন ও জল দিয়ে একটি গোলা তৈরি করে ১ ঘণ্টা ঢেকে রাখুন। গোলা যেন পাতলা বা বেশি ঘন না হয়। মাটির ছাঁচের খোলা অথবা লোহার কড়াই চুলায় দিন। তাতে সামান্য তেল ও নুন মাখিয়ে গরম করে মুছে নিন। বড় চামচের ১ চামচ করে গোলা প্রতিটি ছাঁচে ভরে ঢেকে দিন। তিন-চার মিনিট পর ঢাকনা খুলে পিঠে তুলে নিতে হবে। গুড় ও দুধ দিয়ে জ্বাল দিয়ে রস তৈরি করে তাতে পিঠে এক রাত ভিজিয়ে রেখে পরিবেশন করুন দুধ চিতই।
চুষি পায়েস
উপকরণ
চালের গুঁড়া ৩০০ গ্রাম, ঘন দুধ ১ লিটার, খেজুরের গুড় ১ কাপ, লবণ সামান্য, তেজপাতা ২টি, পানি পরিমাণমতো।
প্রণালি
কড়াইয়ে পরিমাণমতো জল ও নুন দিয়ে ফুটোন। তাতে ২৫০ গ্রাম চালের গুঁড়ো দিয়ে একটা মণ্ড তৈরি করে নিন। রুটি বেলার চাকিতে অল্প করে মণ্ড নিয়ে লম্বা লম্বা লতার মতো বানিয়ে তা থেকে ছোট ছোট করে কেটে চুষি তৈরি করতে হবে। এবার সসপ্যানে দুধ, গুড় ও তেজপাতা জ্বাল দিয়ে তাতে চুষিগুলো দিয়ে ফুটোতে হবে। একটু ঘন হলে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।
পুর ভরা মালপোয়া
উপকরণ
ময়দা ২ কাপ, সুজি ১ কাপ, পাটালি গুড় (আধ ভাঙা) ১ কাপ, এলাচির গুঁড়া আধা চা-চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, তরল দুধ আধ লিটার, মৌরি ১ চিমটি, নুন ১ চিমটি, তেল ভাজার জন্য, ছানার মিষ্টি ৪টি (পুরের জন্য)।
প্রণালি
প্রথমে ১ কাপ ঘন দুধে ২ টেবিল চামচ গুড় জ্বাল দিয়ে সিরাপ তৈরি নিন। এবার ময়দা, সুজি, এলাচির গুঁড়া, বেকিং পাউডার, লবণ ও মৌরি শুকনো অবস্থায় মিশিয়ে নিন। এবার প্রয়োজনমতো কুসুম গরম দুধ দিয়ে বড় এক হাতা গোলা দিয়ে সোনালি করে মালপোয়া ভেজে নিন। প্রতিটি মালপোয়ার মাঝখানে ছুরি দিয়ে কেটে প্রথমে নরম গুড় ও টুকরো করা ছানার মিষ্টি ভরে দিন। এবার পুর ভরা মালপোয়াগুলো ডিশে রেখে ওপর থেকে গুড়ের রস আস্তে আস্তে ঢেলে দিন। ঠান্ডা হলে পরিবেশন করুন পুর ভরা মালপোয়া। (প্রথম আলো)