বেতন, সুবিধা বাড়ছে পার্শ্ব শিক্ষকদের

0
382

প্রাথমিক স্তরে পার্শ্ব শিক্ষকদের বেতন ৫,৯৫৪ টাকা থেকে বাড়িয়ে করা হচ্ছে ১০,০০০ টাকা। বেতন বাড়ছে উচ্চ প্রাথমিক স্তরের পার্শ্ব শিক্ষকদেরও। তাঁদের বেতন ৮,১৮৬ টাকা থেকে বেড়ে হচ্ছে ১৩,০০০ টাকা। দুটি ক্ষেত্রেই থাকবে প্রভিডেন্ট ফান্ডের সুবিধা। পার্শ্ব শিক্ষকদের এই বর্ধিত বেতন ১ মার্চ ২০১৮ থেকে চালু হবে। পার্শ্বশিক্ষকদের চাকরির মেয়াদ হবে ৬০ বছর। অবসরকালে এককালীন ১ লাখ টাকা পাবেন তাঁরা। মহিলা পার্শ্বশিক্ষিকারাও মাতৃত্বকালীন ছুটির পুরো সুবিধা উপভোগ করবেন।

এছাড়া, পার্শ্ব শিক্ষক নিয়োগের আসন সংখ্যাও বাড়ছে। এবার থেকে পার্শ্ব শিক্ষকদের নিয়োগে ২০ শতাংশ সংরক্ষণ থাকবে। নেতাজি ইন্ডোরে পার্শশিক্ষকদের সম্মেলনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ঘোষণা করে বলেন, বলে জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পক্ষে। কোনও বেআইনি, অনৈতিক কাজ তিনি কিছুতেই মেনে নেবেন না।

কলেজে কলেজে ভর্তির নামে তোলাবাজি নিয়ে একাধিক ভুল খবর রটানো হচ্ছে বলে এদিন অভিযোগ করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, কোনও ছাত্র আত্মঘাতী হলেও সেই ঘটনাকে কলেজে ভর্তির সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে। এটা ঠিক নয়। কারণ মুখ্যমন্ত্রী আগেই জানিয়ে দিয়েছেন ভর্তির নামে তোলাবাজি কোনওভাবেই বরদাস্ত করা হবে না। সেইমতো কাজও হয়েছে। তারপরেও এই অপপ্রচার চলছে।